শেয়ার বাজার করোনা জয় করা ব্যক্তির যেসব সমস্যা হতে পারে

২৭-০৪-২০২০, ১৫:৫৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা জয় করা ব্যক্তির যেসব সমস্যা হতে পারে
প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) সুস্থ হয়ে গেলেও আসতে পারে দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত সমস্যা। সাময়িকভাবে বাড়তে পারে ডিপ্রেশন, কমতে পারে শারীরিক কর্মক্ষমতা এমন তথ্য জানিয়েছেন চিকিৎসকরা।
করোনার সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দিল্লির প্রথম করোনা সংক্রমিত ব্যক্তি রোহিত দত্ত। চিকিৎসকরা তাকে সম্পূর্ণ সুস্থ বলে ঘোষণা করলেও এখনও আতঙ্ক থাকেন তিনি। যদি আবার শরীরে সংক্রমণ ঘটে।
সংবাদ মাধ্যমের কাছে তিনি বলেন, 'হাসপাতালে থাকাকালীন আমার সামান্য জ্বর থাকত, একটু কাশি ছিল। এখন সুস্থ বোধ করছি। করোনাকে হারিয়ে ফিরে এসেছি এখনও বিশ্বাস হচ্ছে না!'
একই ঘটনা দিল্লির সফদরজং হাসপাতালের ডা. হুদারও। যখন তার রিপোর্ট করোনা পজিটিভ এসেছিল, তখন সামান্য গা ব্যথা ও কাশি ছাড়া আর কোনও লক্ষণ ছিল না তার মধ্যে। তিনি জানান, করোনার সঙ্গে মোকাবিলা করে সুস্থ হলেও মন থেকে যাচ্ছে না ভয়। বাড়ি ফেরার পরও নাকি তার কাছে যেতে, কথা বলতে ভয় পাচ্ছেন বাড়ির লোক থেকে প্রতিবেশীরা।
বিশেষজ্ঞরা জানান, করোনামুক্ত হওয়ার পরও লক্ষ্য করা যেতে পারে কিছু দীর্ঘমেয়াদি সমস্যা। শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়তে পারে, কমতে পারে শারীরিক ক্ষমতা। ছয়মাস পর্যন্ত শরীরের কোনও অঙ্গ সঞ্চলনায় সাময়িক সমস্যা দেখা দিতে পারে। গ্রাস করতে পারে স্ট্রেস ও ডিপ্রেশন।
সফদরজং হাসপাতালে কয়েকজন করোনা আক্রান্তকে পর্যবেক্ষণ করে চিকিৎসরা জানান, ফুসফুসে মারাত্মক প্রভাব ফেলে করোনা। তাই কোভিড মুক্ত হলেও সারতে সময় লাগবে ফুসফুস। হতে পারে দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত সমস্যা। ক্ষতিগ্রস্ত হতে পারে শরীরের কিছু টিস্যুও।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop