শিক্ষা সময় জাতিসংঘের এসডিজি ১ বাস্তবায়নে বিশ্বসেরার তালিকায় ব্র্যাক ইউনিভার্সিটি

২৬-০৪-২০২০, ২৩:২৮

শিক্ষা সময় ডেস্ক

fb tw
জাতিসংঘের এসডিজি ১ বাস্তবায়নে বিশ্বসেরার তালিকায় ব্র্যাক ইউনিভার্সিটি
‘দ্য টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই) ২০২০ সালের ইমপ্যাক্ট র‍্যাংকিং প্রকাশ করেছে। গত বুধবার (২২ এপ্রিল, ২০২০) প্রকাশিত এই র‍্যাংকিংয়ে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি ১) অর্জনের ক্ষেত্রে বিশ্বসেরা ৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। 
দারিদ্র গবেষণা, দরিদ্র শিক্ষার্থী ও স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা দ্বারা এসডিজি ১ র‍্যাংকিং নির্ধারিত হয়। দারিদ্র, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়নসহ ১৭টি মানদণ্ডে সার্বিক ইমপ্যাক্ট র‍্যাংকিং নিরূপণ করা হয়। সার্বিকভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার নির্ণায়ক অর্জনের ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থানীয় পর্যায়ে রয়েছে।  
বিশ্বের ছয়টি মহাদেশের ৮৯টি দেশের ৮৫৭টি বিশ্ববিদ্যালয় জাতিসংঘ ঘোষিত এসডিজি মানদণ্ডের অন্তত একটিতে এবং ৭৬৬টি বিশ্ববিদ্যালয় পুরো র‍্যাংকিংয়ে অংশ নেয়। বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি, গবেষণা, জ্ঞানের বিনিময় এবং সেই সঙ্গে আভ্যন্তরীণ কর্মকাণ্ড পরিচালনা, কর্মপন্থা, কার্যপ্রণালী ও সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রতিশ্রুতি অর্জনে কতটা সহায়ক তার ওপর ভিত্তি করে টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাংকিং ঘোষণা করা হয়।
জাতিসংঘের টেকস্ই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৪টি মানদণ্ডে সাফল্য অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। ইমপ্যাক্ট র‍্যাংকিং অনুযায়ী দারিদ্র বিষয়ক গবেষণা, গরীব শিক্ষার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে সহায়তায় দারুণ সফলতা অর্জন করেছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। এসডিজি ১ ( নো পোভার্টি) অনুযায়ী ৫০তম অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি)। এছাড়া এসডিজি ৩ (গুড হেলথ অ্যান্ড ওয়েল বিয়িং), এসডিজি ১৬ (পিস, জাস্টিস অ্যান্ড স্ট্রং ইনস্টিটিউশন) অনুযায়ী ২০১-৩০০তম অবস্থানে এবং এসডিজি ১৭ (পার্টনারশিপস ফর দ্য গোলস) মানদন্ড এবং সার্বিক র‍্যাংকিংয়ে ৩০১-৪০০তম অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।
টাইমস হায়ার এডুকেশনের ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ের সফলতা ধরে রাখতে বদ্ধ পরিকর ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং, পিএইচডি। তিনি বলেন, ‘আশা করছি আমরা এই বছরের সাফল্য ধরে রেখে পরের বছরগুলোতে নিজেদের অবস্থান আরো সুদৃঢ় করতে পারবো।’

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop