আন্তর্জাতিক সময় যেভাবে করোনা মোকাবিলায় সফল শ্রীলঙ্কা

২৬-০৪-২০২০, ১০:৪২

ওমর ইনান

fb tw
করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে কোভিড নাইনটিনে আক্রান্তের তালিকায় নাম আসে শ্রীলঙ্কার। তবে করোনা রোগী শনাক্ত ও আইসোলেশনের পাশাপাশি তাৎক্ষণিক প্রতিরোধ ব্যবস্থার ওপর জোর দেয়ায় করোনা নিয়ন্ত্রণে অন্যান্য দেশের তুলনায় অনেকটাই সফল শ্রীলঙ্কা।
চলতি বছরের জানুয়ারির শেষ দিকে চীনা এক পর্যটকের দেহে প্রথম করোনাভাইরাস শনাক্তের কথা জানায় শ্রীলঙ্কা। চীনা সেই নাগরিক সুস্থ হয়ে দেশে ফিরে যাওয়ার পর ১০ মার্চ প্রথমবারের মতো ইতালীয় পর্যটকদের সংস্পর্শে আসা এক ট্যুর গাইডের দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। এরপরই করোনা শনাক্তের ওপর জোর দেয় শ্রীলঙ্কা। গণ-জমায়েত নিষিদ্ধ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।
প্রবাসী বাংলাদেশি ফারজানা হক বলেন, সারা বিশ্ব যখন করোনায় বিপর্যস্ত তখন এর প্রভাব থেকে শ্রীলঙ্কাও মুক্ত নয়। তবে কিছুটা হলেও এটি নিয়ন্ত্রণে আছে। এর প্রধান কারণ হচ্ছে এখানকার জনগণের সচেতনতা এবং সঠিক সময়ে সরকারের সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা।
করোনা আক্রান্তদের চিকিৎসায় বিশেষায়িত হাসপাতালের পাশাপাশি আক্রান্তদের মাধ্যমে যাতে ভাইরাসটি ছড়িয়ে না পড়ে সেজন্য আইসোলেশনসহ বিশেষ আরো বেশ কিছু পদক্ষেপ নেয় শ্রীলঙ্কান সরকার।
এক প্রবাসী শিক্ষার্থী বলেন, অন্যান্য দেশের মতো এখানেও আমরা লকডাউন মেনে ঘরে অবস্থান করছি। গত ১৩ মার্চ থেকে এখানের সব স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে অনলাইনে ক্লাস এর শুরু হয়েছে।
অপর এক প্রবাসী শিক্ষার্থী বলেন, এখানে অনেক কড়াকড়ি করা হয়েছে। ঘর থেকে বের হলে পুলিশ আটক করছে। এখন পর্যন্ত প্রায় ৫০ শিক্ষার্থী আটক করেছে। প্রতি সপ্তাহে একবার করে ৬ ঘণ্টার জন্য কারফিউ খুলে দেয়া হচ্ছে শুধু বাজার করার জন্য।
শুরুর দিকে দেশটি করোনা আক্রান্ত হলেও কঠোর পদক্ষেপের কারণে নিয়ন্ত্রণে সফল দশটি দেশের তালিকায় স্থান করে নিয়েছে শ্রীলঙ্কা। করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিতকরণ, তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা, নির্দিষ্ট সময়ে সন্দেহভাজন ব্যক্তিদের পরীক্ষার ওপর জোর দেয়া ও নিয়মিত তাদের পর্যবেক্ষণে রাখার কারণেই এটি সম্ভব হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop