বাণিজ্য সময় সবজি নিয়ে বিপাকে পড়েছেন বগুড়ার কৃষকরা

২৫-০৪-২০২০, ১৩:৪১

মাজেদুর রহমান

fb tw
সবজি নিয়ে বিপাকে পড়েছেন বগুড়ার কৃষকরা
বগুড়ায় করোনা পরিস্থিতিতে সবজি নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। একদিকে ক্ষেত থেকে সবজি হাটে নেয়ার যানবাহন নাই। তারপর হাটে পাইকারি ক্রেতার দেখা নেই। ফলে পানির দামে সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। অন্যদিকে শহরে সবজির সরবরাহ কম থাকায় তিন থেকে ৪ গুণ বেশি দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। 
করোনা ভাইরাসের কারণে প্রায় এক মাস ধরে সরকার সাধারণ ছুটির পাশাপাশি যানবাহন চলাচলে বিধি নিষেধ আরোপ করেছে। তবে কৃষি পণ্য পরিবহনে শিথিলতা থাকলেও হাট বাজারগুলোতে চিত্র ছিল উল্টো। বাইরের ক্রেতা না আসা এবং ট্রাক চালকদের অনীহার কারণে পাইকারি সবজির হাটে ট্রাক লোড হচ্ছে না। ফলে পানির দামে সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন কৃষকরা।
সামাজিক দূরত্ব বজায় রেখে বগুড়া শহরের নবাববাড়ী সড়কে অস্থায়ীভাবে বসানো হয়েছে সবজির বাজার। এই বাজারে প্রতিটি সবজির মূল্য কেজি প্রতি পাইকারি বাজারের তুলনায় ১০ থেকে ১৫ টাকা বেশি। হাটবাজার নিয়ে প্রশাসন এবং কৃষি বিভাগের নজরদারি এবং সমন্বয় না থাকায় এমন দামের তারতম্য বলে মনে করেন ক্রেতা ও বাজার এলাকার জনপ্রতিনিধিরা।
 উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মো. আবুল কাশেম আযাদ বলেন, প্রশাসন থেকে সিদ্ধান্ত নিয়ে অন্তত সপ্তাহে দু'দিন পাইকারি সবজির হাটগুলোতে পাইকারদের আসা যাওয়া নিশ্চিত করা গেলে ভাল মূল্য পাবেন কৃষকেরা। বলেন, এটা করা না গেলে উৎপাদন ব্যবস্থায় বিরুপ প্রভাব পড়বে আগামী দিনগুলোতে। 
বগুড়ার পাইকারি হাটে করোলা-৪ টাকা, বেগুন ৫ টাকা, কাঁচা মরিচ ১০ টাকা, মিষ্টি কুমড়া ৭ টাকা ঢেঁড়শ ৬ টাকা এবং পটল ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আর শহররের বাজারগুলোতে বেগুন, করোলা, ঢেড়শ ২০ থেকে ২৫ টাকা, পটল ৩৫ টাকা এবং কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop