স্বাস্থ্য করোনার ৩০ বার রূপ পরিবর্তন, হতে পারে ভয়াবহ

২১-০৪-২০২০, ১১:২৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনার ৩০ বার রূপ পরিবর্তন, হতে পারে ভয়াবহ
করোনাভাইরাস নিয়ে সারাবিশ্বের গবেষকরাই নানা ধরনের গবেষণা চালিয়ে যাচ্ছে। ফলে তারা বিভিন্ন সময় বিভিন্ন তথ্য তুলে ধরছে যা আসলেই ভয়ের বিষয়। সম্প্রতি চীনের একদল বিজ্ঞানী বলেছেন, নতুন করোনা ভাইরাস কমপক্ষে ৩০টি ভিন্নরূপে রূপান্তরিত হয়েছে। করোনা মহামারীতে এটা হতে পারে খুব ভয়াবহ এক খবর।
চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটির একদল গবেষক এ কথা বলেছেন। তারা স্বল্প পরিসরে গবেষণা করে এ তথ্য প্রকাশ করেছেন। তারা বলেছেন, সার্স-কোভ-২ ভাইরাসের বিপুল সংখ্যক রূপ আছে। তবে চীনে যে রকমের ভাইরাস সংক্রমণ ঘটেছিল তা ছিল সবচেয়ে বিপজ্জনক। ঠিক একই রকম ভাইরাস সংক্রমণ ঘটেছে ইউরোপে। সাউথ চায়না মর্নিং পোস্টে এ খবর প্রকাশ হয়েছে বলে খবর দিয়েছে ডেইলি মেইল।
এতে বলা হয়েছে, গবেষরা গবেষণায় দেখতে পেয়েছেন অসুস্থ মানুষকে মারাত্মকভাবে আক্রান্ত করতে পারে এই ভাইরাস। ইউরোপ এবং চীন এই দু’স্থানের ভাইরাসই যুক্তরাষ্ট্রে বিস্তার করেছে এমন এক রিপোর্টের মধ্যে চীনা গবেষকদের ওই রিপোর্ট প্রকাশ পেয়েছে।
রোববার  একটি সাইটে এই গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাতে চীনে করোনা ভাইরাসে আক্রান্ত এমন ১১ জন রোগীর দেহ থেকে ভাইরাসের রূপ পরিবর্তন বিশ্লেষণ করা হয়েছে। এতে তারা আরো পরীক্ষা করেছেন যে, কিভাবে কার্যকরভাবে এই ভাইরাস সংক্রমণ ঘটাতে পারে এবং মানবকোষকে হত্যা করতে পারে। এই গবেষণায় ঝেজিয়াংয়ে এই ভাইরাসের গুরুত্বর রূপ পরিবর্তন প্রত্যক্ষ করেছেন বিজ্ঞানীরা।
তারা বলেছেন, পরিবর্তিত এই ভাইরাস ইতালি ও স্পেনের মতো ইউরোপিয়ান দেশগুলোকে মারাত্মকভাবে আঘাত করেছে। তারপর সেটা ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop