স্বাস্থ্য করোনা নিয়ে নতুন তথ্য দিল যুক্তরাষ্ট্র

২১-০৪-২০২০, ০৮:৪১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা নিয়ে নতুন তথ্য দিল যুক্তরাষ্ট্র
করোনাভাইরাস নিয়ে আতঙ্কে রয়েছে পুরো জাতি। তবে অনেকেরই এই ভাইরাসের উপসর্গ ছাড়াই পজেটিভ আসতে দেখা যাচ্ছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ছে আরো বেশি। প্রতিদিনই কোনো না কোনো নতুন তথ্য দিচ্ছে গবেষকরা। করোনার আক্রমণকে প্রতিহত করা নিয়ে বিশ্ব জুড়ে একের পর এক গবেষণা চলছে।
গবেষণায় যে তথ্য আসছে, তা রীতিমতো তাক লাগিয়ে দিচ্ছে। এবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এলো করোনাভাইরাস নিয়ে এক নয়া তথ্য।
মার্কিন এক গবেষণা বলছে, করোনার উপসর্গ অনেকের মধ্যে দেখা দিচ্ছে না। ফলে ধরাও যাচ্ছে না যে কার করোনা রয়েছে। এদিকে, তাদের দেহে করোনা দানা যেমন বাঁধছে, তেমনই আবার গোপনে বেরিয়েও যাচ্ছে বলে দাবি গবেষণাপত্রের। ফলে বিশ্বে কতোজনের দেহে এমন করোনা লুকিয়ে রয়েছে, তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে।
করোনা টেস্টিংয়ে ধরা পড়ছে। মার্কিন গবেষণা পত্রটি বলছে, টেস্টিং যাদের হয়নি অথচ উপসর্গবিহীন এমন করোনা হয়ে রয়েছে, সেই ব্যক্তিদের নিয়ে উদ্বেগ বেশি। আর করোনার এই গোপন রূপটি অনেক বেশি ভয়াবহ। আরো এক নতুন গবেষণা বলছে, করোনা রোগীদের রোগের উপসর্গ দেখা দেওয়ার আগেই শরীরে দানা বাঁধছে ভাইরাস। শুধু তাই নয়, করোনা রোগীদের থেকে এই সময়ই আবার ছড়িয়ে যাচ্ছে। যার ফলে মানুষ কিছু টের পাওয়ার আগেই করোনা বাসা বাঁধছে শরীর জুড়ে।
মার্কিন গবেষণাপত্রটি বলছে, মানবদেহের নাক ও গলার থেকে সোয়াব নিয়ে করোনার টেস্টিং হচ্ছে। সেই ব্যক্তি প্রথম দিন নেগেটিভ এলেও পরের দিন পজিটিভ আসছে। তার কারণ করোনা টেস্টিং এর দিন নাক বা গলার সোয়াবে সেভাবে থাবা বসাতে নাও পারে। পরের দিন তা বসাতে পেরেছিল। ফলে বিভ্রান্তি থেকেই যাচ্ছে। তবে রক্ত পরীক্ষার মাধ্যমে যে টেস্টিং হচ্ছে তা সঠিক ফলাফল দিতে পারে করোনার ক্ষেত্রে। এমনই দাবি গবেষকদের।
সূত্র: ওয়ানইন্ডিয়া।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop