স্বাস্থ্য সাধারণের মাঝে করোনা ছড়ানোর পরামর্শ দিলেন তিনি

১৫-০৪-২০২০, ০৯:৫১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
সাধারণের মাঝে করোনা ছড়ানোর পরামর্শ দিলেন তিনি
করোনা ভাইরাসকে মোকাবিলা করতে গণ রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি করতে হবে এবং এজন্য লকডাউন না করে ভাইরাসটি সাধারণের মাঝে ছড়িয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন এক মার্কিন বিশেষজ্ঞ। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির রকফেলার বিশ্ববিদ্যালয়ের জৈব পরিসংখ্যান, মহামারিতত্ত্ব এবং গবেষণা ডিজাইন বিভাগের সাবেক প্রধান অধ্যাপক নুট ভিটকস্কি।
যুক্তরাষ্ট্রের লকডাউনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমরা যদি জনগণকে স্বাভাবিক জীবনযাপন করতে দিতাম এবং বিপদ কেটে না যাওয়া পর্যন্ত সবচেয়ে অসুস্থদের সহায়তা দিয়ে যেতাম তাহলেই বরং করোনা ভাইরাসকে নির্মূল করা যেত।
তিনি আরও বলেন, লোকে যা করছে তা হলো বক্ররেখাটিকে সমতল করার চেষ্টা। আমি ঠিক জানিনা কেন এমনটা করা হচ্ছে। কিন্তু যখন আপনি বক্ররেখাকে সমতল করেন তখন আসলে আপনি একে প্রশস্ত করার জন্য দীর্ঘায়িতও করেন। আর একটা শ্বাসযন্ত্রজনিত রোগকে বিনা কারণে জণগণের মধ্যে দীর্ঘায়িত করার কোনো মানে হয় না।
নুট ভিটকস্কি বলেন, শ্বাসযন্ত্রজনিত সব রোগের ক্ষেত্রে একটা কথা সত্য যে এই রোগকে থামানোর একমাত্র উপায় হলো গণ রোগপ্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করা। জনগণের ৮০ শতাংশ মানুষকেই এই ভাইরাসের সংস্পর্শে আসতে দেওয়া উচিত, যাতে করে এ ভাইরাসের বিরুদ্ধে প্রাকৃতিকভাবেই মানুষের দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। আর এই ভাইরাসে আক্রান্ত বেশিরভাগ মানুষেরই কিছু হয় না।
শিশুদের এ ভাইরাসে কিছুই হয় না উল্লেখ করে স্কুল খোলার পরামর্শ দিয়ে তিনি বলেন, বাচ্চাদের সামাজিক মেলামেশার সুযোগ করে দেওয়া উচিত, যাতে এই ভাইরাস সবার মধ্যে ছাড়িয়ে যেতে পারে এবং দ্রুত এই ভাইরাসের বিরুদ্ধে গণ রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে পারে। তবে এই সময়টাতে বয়স্কদেরকে বাচ্চাদের কাছ থেকে দূরে রাখতে হবে। এভাবে অন্তত চার সপ্তাহ বয়স্কদের আলাদা করে রাখতে হবে।
তিনি আরও বলেন, চার সপ্তাহ পর বয়স্করা বাচ্চাদের কাছে আসতে পারবে। ততদিনে বাচ্চাদের দেহের মাধ্যমে করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রাকৃতিকভাবে গণ রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে এবং ভাইরাসটি নির্মূল হয়ে যাবে।
প্রসঙ্গত, শুধু যুক্তরাষ্ট্রেই এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৮৮৬ জনের শরীরে। অন্যদিকে সেখানে মারা গেছেন ২৬ হাজার ৪৭ জন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop