স্বাস্থ্য বিশ্বে ৬০ লাখ নার্সের সঙ্কট

১২-০৪-২০২০, ২০:১১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
বিশ্বে ৬০ লাখ নার্সের সঙ্কট
নোভেল করোনাভাইরাসে বিপর্যস্ত সারাবিশ্ব। ইতিমধ্যে ভাইরাসে লাখের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৮ লাখে। তবে, সঙ্কটকালে বিশ্বজুড়ে স্বাস্থ্যখাতের নাজুক অবস্থায় ফুটে উঠেছে। সারা বিশ্ব প্রয়োজনের তুলনায় ৫০ লাখ ৯০ হাজারের বেশি নার্স কম আছেন।
সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সবচেয়ে বেশি সঙ্কট রয়েছে আফ্রিকা, দক্ষিণপূর্ব এশিয়া ও দক্ষিণ আমেরিকার দরিদ্র দেশগুলোতে। সঙ্কট সমাধানের পরামর্শও দিয়েছে ডব্লিউএইচও।
ডব্লিউএইচওর ব্যবস্থাপনা পরিচালক ডা. টেড্রোস আধানম গ্যাব্রিয়াসিস বলেন, 'যে কোনো স্বাস্থ্য ব্যবস্থার মেরুদণ্ড হলেন নার্স। কোভিড-১৯ মহামারীতে অনেক নার্স সামনে থেকে লড়াই করে যাচ্ছেন৷।
তাদের ভূমিকা যে কতখানি অমূল্য, এই প্রতিবেদন সে কথাই আবার মনে করিয়ে দিল। একই সঙ্গে এটা সতর্ক বার্তাও। তাই বিশ্বকে সুস্থ রাখতে নার্সদের প্রয়োজনে যথাযথ সমর্থন নিশ্চিত করতে হবে। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বজুড়ে নার্সদের সংখ্যা বেড়ে প্রায় ৪৭ লাখ হয়েছে৷ তাদের ৮০ শতাংশের বেশি কাজ করেন ওই সব দেশে যেখানে বিশ্বের অর্ধেক মানুষের বাস।
জার্মানির হাসপাতাগুলোতে আগে থেকেই নার্সের সঙ্কট আছে। এ সংকট সামাল দিতে যারা আছেন তাদের প্রতিদিন অতিরিক্ত চাপ নিতে হয়, অথচ সে অনুযায়ী অর্থ পান না। ফলে বাড়তি চাপ সামলাতে না পেরে অনেকে চাকরি ছাড়েন। ২৭ বছরের জ্যান একই কারণে ছয়মাস আগে চাকরি ছেড়েছিলেন।
বিশ্বে প্রতি পাঁচজনে একজন নার্স যে দেশ জন্ম নিয়েছেন ও প্রশিক্ষণ গ্রহণ করেছেন তার বাইরের কোনো দেশে কাজ করেন। আগামী ১০ বছরের মধ্যে প্রতি ছয়জনে একজন নার্স অবসর নেবেন।
বিশ্বের ৯০ শতাংশ নার্স নারী এবং তাদের হাতেগোনা কয়েকজন মাত্র হাসপাতালে জ্যেষ্ঠ পদে আছেন।ফলে নীতি নির্ধারণী পর্যায়ে তাদের সুযোগ-সুবিধা তুলে ধরার কেউ নেই।
ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়, জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে নার্সরা যখন নেতৃত্ব দেয়ার সুযোগ পাবেন- উদাহরণ হিসেবে বলা যায়, যখন সরকার ব্যবস্থায় একজন প্রধান নার্সিং কর্মকর্তা থাকবেন তখন তাদের অবস্থার উন্নতি হবে।
জার্মানির মত উন্নত স্বাস্থ্যসেবার দেশেও নার্সদের বেতন এবং কর্মক্ষেত্রে সুযোগ সুবিধা বাড়ানোর জন্য আন্দোলনে নামতে হয়েছে। সংকট মোকাবেলা করে কীভাবে নার্সদের অবস্থার উন্নতি করা যায় তার একটি দিকনির্দেশনা দিয়েছে ডব্লিউএইচও। সংস্থাটি এই খাতে ‘জরুরি বিনিয়োগের’ আহ্বান জানিয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop