স্বাস্থ্য মাত্র ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করবেন যেভাবে

১১-০৪-২০২০, ২১:৩১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
মাত্র ১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করবেন যেভাবে
মহামারি করোনা ভাইরাসে স্তব্ধ পৃথিবী। কোনভাবেই ঠেকানো যাচ্ছে না এই ভাইরাসকে। এখনো পর্যন্ত আবিষ্কার হয়নি কোনো ভ্যাকসিন। এদিকে স্বাস্থ্য বিজ্ঞানীরা বলছেন, করোনাকে প্রতিরোধ সম্ভব। তার প্রধান উপায় হলো বারে বারে সাবান দিয়ে হাত ধোয়া। কিন্তু এতে অনেক বেশি সাবানের ব্যবহার করতে হবে।
এদিকে খরচ কমিয়ে কীভাবে হাতকে জীবাণুমুক্ত করা যায় সেই উপায় উদ্ভাবন করেছে আইসিডিডিআরবি। নাম দেয়া হয়েছে সোপিওয়াটার। এই উদ্ভাবনে মাত্র এক টাকা খরচ করে ৮০ বার হাত জীবাণুমুক্ত করা সম্ভব। যে কেউ ঘরে বসেই বানাতে পারবেন এটি। লাগবে শুধু ডিটারজেন্ট আর পানি। বাংলাদেশি বিজ্ঞানীদের হাতকে জীবানুমুক্ত করার এ পদ্ধতিকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।
খালি চোখে অদৃশ্য করোনাভাইরাস থেকে হাতকে জীবানুমুক্ত করার প্রমাণিত উপায় হাত ধোয়া। তবে শুধু পানি দিয়ে নয়, সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে অন্তত ২০ সেকেন্ড পর্যন্ত হাত ধুতে হবে। কিন্তু শপিংমল, বাজার, মসজিদ বা অন্যান্য জনবহুল স্থানে সাবান বা হ্যান্ড ওয়াশের ব্যবহার কিছুটা মুশকিলের। 
এসবের সমাধান হিসেবে সোপিওয়াটার নিয়ে এসেছে আইসিডিডিআরবি। সব উপাদান হাতের কাছেই। শুধু দরকার বাজারের যে কোন ডিটারজেন্ট মেশানোর নির্দিষ্ট অনুপাত জানা। এতে লাগবে মাত্র দেড় লিটার পানিতে চার চা চামচ ডিটারজেন্ট।
উদ্ভাবক দলের হিসাব অনুযায়ী চার চামচ ডিটারজেন্টের দাম ৪ থেকে ৫ টাকা। প্রতিবার হাত ধুতে দরকার ৩০ মিলি লিটার সোপিওয়াটার।  সেক্ষেত্রে দেড় লিটার দিয়ে ৪'শ বারেরও বেশি হাত ধোয়া সম্ভব।
আইসিডিডিআর'বি এর সহকারী বিজ্ঞানী ডা. নূহু আমিন জানান, এই পদ্ধতি করোনার জন্য যথেষ্ট কার্যকর। সাবানের চেয়ে এটির কার্যকর বেশি কারণ এতে ক্ষারের পরিমাণ বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে এই বিজ্ঞানীকে একটি ড্রাফট পাঠিয়ে এ বিষয়টি অনুমোদন দিয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop