শেয়ার বাজার স্বাভাবিক হচ্ছে বিভিন্ন দেশের শেয়ারবাজার

১১-০৪-২০২০, ১১:৪৮

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
স্বাভাবিক হচ্ছে বিভিন্ন দেশের শেয়ারবাজার
05
ক্রমেই স্বাভাবিক হতে শুরু করেছে বিভিন্ন দেশের শেয়ারবাজার। উর্ধ্বমুখী শেয়ার ও সূচকের গতি। গত ৪৬ বছরে সূচকের সর্বোচ্চ উখান হয়েছে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারের সূচকে। উন্নতি হচ্ছে এশিয়া ও ইউরোপের দেশগুলোর শেয়ারবাজারের লেনদেন পরিস্থিতির।
বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপে অর্থনীতির অনকেটাই করুণ দশা। পতন হয়েছে বিভিন্ন দেশের পুঁজিবাজারের সূচক এবং শেয়ারের দরে। তবে, বিভিন্ন প্রণোদনার উপর ভর করে আবার ফিরতে শুরু করেছে বিনিয়োগ। বাড়ছে লেনদেন এবং সূচক ও শেয়ারের দর। ফেডারেল রিজার্ভ ব্যাংক ২ লাখ ৩০ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্রের S&P 500 শেয়ারের সূচক বেড়েছে ১২ শতাংশ।
বিভিন্ন দেশের পুঁজিবাজারের সপ্তাহের শেষ দিনের লেনদেন পর্যবেক্ষণ করে দেখা যায় উন্নতির চিত্র। যুক্তরাষ্ট্রর ডাও জোনস শেয়ারের সূচক বেড়েছে ২৮৬ পয়েন্ট, নাসডাক বেড়েছে ৬৩ পয়েন্ট এবং S&P 500 ২ হাজার ৭৯০ পয়েন্ট।
বৃদ্ধি পেয়েছে করোনার প্রকোপে বিপর্যস্ত ইউরোপের পুঁজিবাজারের সূচক ও লেনদেনের পরিমাণ। প্যারিসের ক্যাক-ফরটি শেয়ারের সূচক বৃদ্ধি পেয়েছে ৬৪ পয়েন্ট, ফ্রাঙ্কফ্রুটের DAX ২৩২ পয়েন্ট, মাদ্রিদের IBEX35 ১১৮ পয়েন্ট এবং প্যান ইউরোপের ইউরো স্টোক্স-৫০ বৃদ্ধি পেয়েছে ৪২ পয়েন্ট।
পিছিয়ে নেই এশিয়ার শেয়ারবাজারের সূচক ও লেনদেন। জাপানের নিক্কেই-২২৫ সপ্তাহ শেষ দিনে বৃদ্ধি পেয়েছে ১৫৩ পয়েন্ট, দক্ষিণ কোরিয়ার KOSPI বৃদ্ধি পেয়েছে ২৫ পয়েন্ট, বম্বের বিএসই সেনসেক্স বৃদ্ধি পেয়েছে ১ হাজার ২৬৬ পয়েন্ট।
করোনাভাইরাসের প্রকোপে বন্ধ বিভিন্ন দেশের সড়ক ও বিমান যোগাযোগ ব্যবস্থা। এতে স্থবির হয়ে পড়েছে ব্যবসায় বাণিজ্য। প্রণোদনার উপর ভর করে ঠিক কতোদিন অর্থনীতি সচল থাকবে আর কবে নাগাদ করোনার হানা থেকে মুক্তি পাবে বিশ্ব তা অনিশ্চিত।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop