স্বাস্থ্য যে মাস্ক ব্যবহার করতে বললেন দেবী শেঠী (ভিডিও)

১০-০৪-২০২০, ১৭:২০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
যে মাস্ক ব্যবহার করতে বললেন দেবী শেঠী (ভিডিও)
প্রাণঘাতী নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে রক্ষা পেতে সবাই মাস্ক ব্যবহার করছেন। বিশ্বস্বাস্থ্য হাতধোয়ার পাশাপাশি মাস্ক পরার দিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। কেননা এ ভাইরাসটি হাঁচি-কাশির মাধ্যমে দ্রুতই ছড়ায়।
তবে এ মাস্ক পরা নিয়ে চিকিৎসকরা ভিন্ন ভিন্ন মতামত দিচ্ছেন। কোনো চিকিৎসক বলছেন, সার্জিক্যাল সবচেয়ে বেশি কার্যকর। অন্যদিকে এই সার্জিক্যাল মাস্কের পরিবর্তে সাধারণ মানুষকে কাপড়ের মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিশ্বখ্যাত হৃদরোগ চিকিৎসক ড. দেবী শেঠী।
তিনি বলেন, এ মাস্ক সাধারণ মানুষ ব্যবহার করায় চিকিৎসক, নার্সরা মাস্ক পাচ্ছেন না। এতে তারা কোভিড-১৯-এ আক্রান্ত হচ্ছেন।  
তিনি আরও বলেন, সার্জিক্যাল মাস্ক মাত্র ছয় ঘণ্টা ব্যবহার করা যায়। কিন্তু সাধারণ মানুষ একই মাস্ক বারবার ব্যবহার করে, ঠিকমত ডিসপোজ না করার কারণে ভাইরাস বিস্তার করতে পারে। একই সঙ্গে মাস্ক ব্যবহার শেষ যখন ডাস্টবিনে ফেলবেন; সেখানে থেকে সুইপাররা এটি সংগ্রহ করবে এবং পুনরায় ব্যবহারযোগ্য করার চেষ্টা করেন তারা। এতেও এ ভাইরাসটি ছড়িয়ে পড়ে।
 
প্রসঙ্গ, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪২৪। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৬ জন। মোট মৃতের সংখ্যা দাঁগিয়েছে ২৭ জনে
শুক্রবার (১০ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop