বাংলার সময় বিত্তবানরা পেলেও স্যানিটাইজার পাচ্ছেন না দুস্থরা

০৭-০৪-২০২০, ০৯:০৫

রাজশাহী ব্যুরো

fb tw
10
করোনা সংক্রমণের পর রাজশাহীতে দেখা দিয়েছে হ্যান্ড স্যানিটাইজার সংকট। বিত্তবানরা পেলেও পাচ্ছেন না দুস্থ ও প্রান্তিক মানুষেরা। এক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়েছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন। ক্ষুদ্র পরিসরে উৎপাদনের পর করছেন বিতরণ।
দুস্থদের খাদ্য সহায়তায় সমাজের বিত্তবানরা এগিয়ে আসবেন, প্রত্যাশা সমাজ সেবকদের। প্রশাসনিক সহযোগিতা পেলে গতি পাবে সহায়তা কার্যক্রম বলছে তরুণ সংগঠকরা।এসব বিষয়ে পূর্ণ সহযোগিতার আশ্বাস জেলা প্রশাসনের।
দেশে করোনা রোগী শনাক্তের পরপরই হু হু করে দাম বেড়েছে মাস্ক ও গ্লাভসের। চাহিদার চেয়ে সরবরাহ কম,তাই সংকট তৈরি হয়েছে স্যানিটাইজারের। সংকট নিরসনে রাজশাহী কলেজসহ বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করছে হাত ধোয়ার এ উপকরণ।বিতরণ করছেন জরুরি কাজে নিয়োজিত ব্যক্তি ও প্রান্তিক মানুষের মাঝে। তাদের দাবি উৎপাদনের কাঁচামাল সহজলভ্য হলে এ সেবা দেয়া যেতো আরও বেশি সংখ্যককে।
একজন বলেন, এরকম তিনশো টি কলেজ যদি ৫ হাজার করে তৈরি করে দেড় লাখ তৈরি করতে পারবে।
আরেকজন বলেন, প্রান্তিক যে জনপদ আছে, সেখানে যে আর্থিক প্রতিষ্ঠান আছে তাদের মাঝে আমরা সরবরাহ করছি।
দুস্থদের সহায়তা, গণসচেতনতা তৈরি ও খাদ্য উপকরণ নিয়ে মাঠে নামতে প্রস্তুত অনেক স্বেচ্ছাসেবী সংগঠন।উদ্যোক্তাদের দাবি, প্রশাসনিক বিধি নিষেধের কারণে পরিপূর্ণভাবে চালাতে পারছেন না কার্যক্রম।
সিইএন সমন্বয়ক মেহেদী হাসান তানভীর বলেন, সামনে আরও খারাপের দিকে যেতে পারে, সেজন্য আমরা কাজ করতে চাই। সেজন্য প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।
রাজশাহী ইচ্ছে ফোরাম তাহমিদ হোসেন অন্ত প্রতিষ্ঠাতা বলেন, যারা তরুণ প্রজন্মের যারা, তাদের চিহ্নিত করে দিলে এক সঙ্গে কাজ করতে আরও ভালো ভাবে করতে পারবো।
সরকারের সিদ্ধান্ত মেনে ঘরমুখী হওয়ায় নানা সংকট তৈরি হয়েছে সামান্য আয়ের মানুষের। তাদের সহায়তায় সরকারের পাশাপাশি বিত্তবানদের উদ্যোগ প্রত্যাশা করছেন স্থানীয়রা।
রাজশাহী সমাজ সেবক সুব্রত কুমার পাল বলেন, আমাদের খেটে খাওয়া মানুষদের জীবন জীবিকার কথা ভাবতে হবে। এক্ষেত্রে বিত্তবানদের এগিয়ে আসতে হবে।
জেলা প্রশাসক জানালেন, সংগঠনগুলো যোগাযোগ করলে নিয়ম মেনে তাদেরকে দেয়া হবে পূর্ণ সহায়তা।।
রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, তাদেরকে কিভাবে সহযোগিতা করা যায়। তারা কোন বিষয়ে এগিয়ে যাবেন। সে বিষয়ে আমরা তাদের গাইড লাইন দিতে পারবো।
রাজশাহীতে সরকারিভাবে চল্লিশ হাজার চারশো দুস্থ পরিবারকে ১০ কেজি চাল ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণ দেয়া হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop