মহানগর সময় তিস্তা ব্যারেজে ইঁদুরের গর্ত, মড়ার উপর খাঁড়ার ঘা কৃষকের

০৬-০৪-২০২০, ১০:০০

রতন সরকার

fb tw
চলতি বছর পর্যাপ্ত পানি পাওয়া গেলেও প্রকল্পের অর্ধেক এলাকাতেও সেচ দিতে পারছে না দেশের অন্যতম বড় সেচপ্রকল্প তিস্তা ব্যারেজ। পরিচর্যাহীন ৩০ বছরের পুরোনো এই প্রকল্প। তার ওপর শত শত ইঁদুরের গর্ত চরম ভঙ্গুর অবস্থায় ফেলেছে পুরো প্রকল্পটিকে। তাই যখন-তখন ভেঙে পড়ছে বাঁধসহ অন্যান্য অবকাঠামো।
পুরোনো বাঁধগুলো পানির চাপ নিতে পারছে না, ভেঙে পড়ছে যখন-তখন। সবশেষ গত রোববার রংপুরের তারাগঞ্জে প্রধান খালের ৩৫ মিটার অংশ ভেঙে ভেসে যায় প্রবল স্রোতের তোড়ে। দুশ’ একরের বেশি ফসলি জমি, বেশ কিছু বাড়িঘর তলিয়ে যায়। ভেঙে যায় গ্রামীণ সড়ক। গত বছরও একই উপজেলায় বিধ্বস্ত হয়েছিল সেচ ক্যানেল। করোনা পরিস্থিতিতে এ যেনো কৃষকের কাছে মড়ার উপর খাঁড়ার ঘা।
ক্ষতিগ্রস্ত কৃষকেরা বলেন, এক বছর আগে থেকেই ওখান থেকে পানি বের হয়। ক্ষেতগুলো সব তলিয়ে গেছে।  
তিন দশক ধরে পরিচর্যা না হওয়ায় হাজার হাজার ইঁদুরের গর্ত ডেকে আনছে এমন ভয়াবহ পরিণাম। তাই পানি ছাড়ার আগে বাঁধ ভাঙার দুঃশ্চিন্তা পানি উন্নয়ন বোর্ডের।
সৈয়দপুর ক্যানেল ডিভিশনের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কুমার সরকার বলেন, বাঁধ ভেঙে যাওয়ার সঠিকভাবে কারণ বলা যাচ্ছে না। তবে কিছু ইঁদুরের গর্ত ছিল। 
তুলনামূলকবাবে এবার যথেষ্ট পানি মিলছে উজানে। তাই ৩৫ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও বাড়তি ২০ হাজার হেক্টরে পানি দিতে গিয়ে ঘটছে অঘটন।
রংপুর তিস্তা সেচ প্রকল্প পরিচালক জ্যোতিপ্রসাদ ঘোষ বলেন, গত বছর থেকে পর্যাপ্ত পানি আসছে কিন্তু আমাদের ক্যানেলগুলো খারাপ হওয়ায় এ সমস্যা সৃষ্টি হয়েছে।
এক লাখ ১০ হাজার হেক্টর জমিতে সেচ দেয়ার জন্য নীলফামারী, রংপুর ও দিনাজপুর জেলায় বিস্তৃত প্রকল্পের সেচ অবকাঠামো। পুরো প্রকল্পটি সংস্কারের জন্য দুই হাজার কোটি টাকার একটি প্রকল্প চূড়ান্ত পর্যায়ে থাকলেও করোনা পরিস্থিতি বাধ সেধেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop