স্বাস্থ্য করোনা চিকিৎসায় ব্যবহার হচ্ছে ভাল্লুকের পিত্ত

২৮-০৩-২০২০, ১১:৫৫

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা চিকিৎসায় ব্যবহার হচ্ছে ভাল্লুকের পিত্ত
করোনা চিকিৎসায় বিভিন্ন দেশ বিভিন্ন উপায় ব্যবহার করছে। তবে সম্প্রতি জানা গেল, চীনে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভাল্লুকের পিত্ত ব্যবহার করা হচ্ছে।  ন্যাশনাল জিওগ্রাফিকও তাদের একটি প্রতিবেদনে জানাচ্ছে, চীন করোনা রোগীদের চিকিৎসায় যে ইঞ্জেকশন ব্যবহার করছে তাতে থাকছে ভাল্লুকের পিত্ত।
প্রতিবেদনটি প্রকাশ্যে আসার পরেই বিশ্বের পশুপ্রেমীদের মধ্যে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে। কিভাবে নিরীহ পশুদের বলি দিয়ে এ কাণ্ড চলছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।
উল্লেখ্য, চীনে পশু হত্যা কোনও নতুন ঘটনা নয়। প্রকৃতপক্ষে উহান শহর, যাকে কিনা এ ভাইরাসের কেন্দ্রস্থল ধরা হচ্ছে। সেই উহানের বাজারে বিভিন্ন বন্য প্রাণী কেনা-বেচা হতো বলে অভিযোগ।
সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা গিয়েছে, উহানের মার্কেটে কুকুর থেকে শুরু করে সাপসহ নানান জীবের মাংস ও শরীরের অংশ কেনা-বেচা হচ্ছে। যা দেখে আঁতকে উঠেছেন সকলে।
করোনা ছড়িয়ে যাওয়ার পর চীনা কর্তৃপক্ষের অবশ্য দাবি, তারা বন্ধ করে দিয়েছে উহান মার্কেট। তবে ভাল্লুকের পিত্ত ব্যবহারের সত্যতা জানায়নি চীনা কর্তৃপক্ষ।
কিন্তু এনভায়রনমেন্টাল ইনভেস্টিগেশন এজেন্সিতে কর্মরত অ্যারন হোয়াইট জানাচ্ছেন, চোরাশিকারিদের কাছ থেকে এই ভাল্লুকের পিত্তের ব্যবহারের কথা তিনি জানতে পেরেছেন।
এছাড়া চীনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ, বহু আগে থেকেই ব্রংকাইটিস এবং আপার রেসপিরেটরি সংক্রমণের চিকিৎসায় এ ভাল্লুকের পিত্ত ব্যবহৃত ইঞ্জেকশন ব্যবহার করে আসছে।
এ খবর সত্যি হলে, কত ভাল্লুকের যে চীনে মৃত্যু হয়েছে তা ভেবে আতঙ্কিত হয়ে উঠছেন পরিবেশপ্রেমীরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop