চাকরি যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়ছেই

২৮-০৩-২০২০, ১১:৩৬

সময় সংবাদ

fb tw
যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়ছেই
করোনা ভাইরাস মোকাবিলায় গোটা বিশ্বের মতো হিমশিম খেতে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকেও। লকডাউনের কারণে দেশটিতে ক্রমেই বাড়ছে বেকারের সংখ্যা। অর্থনীতিকে সচল রাখা ও করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য অন্তত ২ লাখ কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।
করোনা ভাইরাসের দাপটে এলোমেলো বিশ্ব অর্থনীতি। বাসা থেকে বের হতে পারছেন না সাধারণ মানুষ। এতে একের পর এক বন্ধ হচ্ছে ব্যবসায় প্রতিষ্ঠান, বিক্রয়কেন্দ্র। কোভিড-নাইনটিনে আক্রান্ত দেশগুলোতে পুরোপুরি বন্ধই রয়েছে আকাশ, সমুদ্র ও সড়ক যোগাযোগ। এতে লাফিয়ে বাড়ছে বেকারের সংখ্যা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ বেকার ভাতার জন্য আবেদন করেছেন। যার হার প্রায় ৩৩ লাখ। যা ১৯৮২ এক সপ্তাহে আবেদন করা ৬ লাখ ৯৫ হাজারের চেয়ে পাঁচগুণ বেশি। চলমান লকডাউনের কারণে এই পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বেকারত্বের হার কমানো, করোনা আক্রান্তদের চিকিৎসা, লকডাউনের কারণে সাধারণ মানুষের খাদ্য, চাকরি হারানো ব্যক্তি, ক্ষতিগ্রস্ত শিল্পের সহায়তা এবং জরুরী চিকিৎসা সামগ্রী কিনতে দুই লাখ কোটি ডলারের বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এটিই মার্কিন কংগ্রেসে পাস হওয়া সবচেয়ে বড় অংকের বিল।
করোনার প্রকোপের অল্প কিছুদিন আগে দেশটিতে বেকারত্বের হার ছিল ৫০ বছরের সর্বনিম্নে। এতে দেশটির শ্রমবাজার আরও শক্তিশালী হওয়ার প্রত্যাশা ছিল। কিন্তু অনিয়ন্ত্রিত করোনাভাইরাস কতোটা তলানিতে নিয়ে যায় দেশটির অর্থনীতি সেটি বলা যাচ্ছে না। বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রের জন্য নয়, গোটা বিশ্বের জন্যই জনগণকে খাদ্য ও স্বাস্থ্য সেবা দেয়া বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop