মহানগর সময় ফাঁকা শহরেও সর্বোচ্চ অস্বাস্থ্যকর ঢাকার বায়ু

২৬-০৩-২০২০, ২১:২৩

কেফায়েত শাকিল

fb tw
ফাঁকা শহরেও সর্বোচ্চ অস্বাস্থ্যকর ঢাকার বায়ু
অঘোষিত লকডাউনে ঢাকা। বন্ধ গণপরিবহন, সীমিত আকারে চলছে কিছু কারখানা। এর মাঝেও স্বাস্থ্যকর মাত্রায় পৌঁছাতে পারেনি ঢাকার বায়ু। 
বৃহস্পতিবার (২৬ মার্চ) রাজধানীর অধিকাংশ সড়কে গণপরিবহন তো দূরের কথা, দেখা যায়নি জনগণকেও। গাড়ি বলতে পুলিশ, সেনাবাহিনী ও গণমাধ্যমের হাতে গোনা কয়েকটি যানবাহন। কিন্তু এ অবস্থায়ও ঢাকার বায়ুমান সূচক ছিল বিশ্বে সর্বোচ্চ ১৮১ একিউআই। যেখানে পরিবেশ অধিদফতরের মানমাত্রায় স্বাভাবিক বায়ু বলা হয় ৫০ একিউআইকে।
যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুমান যাচাই প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের তথ্য বলছে, আজ ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে ক্ষতিকর অতি সুক্ষ ধূলিকণা PM2.5 এর উপস্থিতি ছিল প্রতি ঘনমিটারে ১১৩.৩ মাইক্রোগ্রাম। 
অন্য সময়ে দূষিত শহরগুলোর তালিকায় ভারতের দিল্লি প্রথমে থাকলেও বর্তমানে সেই শহরটির অবস্থান ৪০ এর ঘরে দেখাচ্ছে সফটওয়্যারটি। লকডাউনে থাকা দিল্লির বায়ুমান সুচক রয়েছে ৭৪ একিউআই। 
পরিবেশ অধিদফতরের বায়ুমান প্রকল্প তাৎক্ষণিক আপডেট দিতে না পারলেও তাদের দেয়া সর্বশেষ তথ্যেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর দেখানো রয়েছে।
বায়ুমান গবেষকরা বলছেন, পুরো ঢাকা নিস্তব্ধ থাকার পরও বায়ুমানের উন্নতি না হওয়ায় বোঝা যাচ্ছে যে বর্তমানে চালু থাকা উৎসগুলোই সবচেয়ে বড় দূষক। করোনার সুযোগে দূষণের উৎসগুলো চিহ্নিত করে আগামীতে দূষণ নিয়ন্ত্রণের সুযোগ রয়েছে বলেও মনে করছেন তারা।
ঢাকার বায়ু দূষণ নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কামরুজ্জামান মজুমদার। তিনি বলেন, দুষণের অনেক সোর্স বন্ধ হওয়ার পরও এখনো যেহেতু দূষণ কমেনি তাহলে ধরে নিতে হবে এগুলোই আমাদের দূষণের প্রধান দায়ী। পরিবেশ অধিদফতর উদ্যোগী হলে লকডডাউনের এ সময়কে কাজে লাগিয়ে দূষণের উৎস চিহ্নিত করা সম্ভব। এবং এসব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করে বায়ু দূষণ নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করি।
দূষণের অনেকগুলো সোর্স বন্ধ হয়েছে ঠিক তবে তারা এতদিন যে দূষণ করেছে তা এখনো বাতাসে ঘুরছে। সড়কের পাশের গাছে জমে থাকা ধুলো এখন বাতাসে উড়ছে। এগুলো পরিস্কার হয়ে গেলে আরো উন্নতি হবে বলেও মন্তব্য তাঁর।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop