স্বাস্থ্য শুধু হোম কোয়ারেন্টাইনই যথেষ্ট না

২৫-০৩-২০২০, ০৬:৫৮

আহমেদ সালেহীন

fb tw
নিয়ম মেনে যথপোযুক্তভাবে কোয়ারেন্টাইনে থাকতে পারলেই কেবল করোনা মোকাবিলা করা সম্ভব বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের। এমনকি হোম কোয়ারেন্টাইন বা গৃহ অন্তরীণের পাশাপাশি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করোনার বিপর্যয় ঠেকানোর জন্য গুরুত্বপূর্ণ বলেও মত তাদের। এদিকে বিদেশ ফেরত অনেকেই এখনও মানছেন না হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা।
প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা। এ কারণেই বিশ্বের নানা দেশ থেকে আসা প্রবাসীদের ও তার পরিবারকে আহ্বানও জানানো হয়েছে হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা মেনে চলতে।
যদিও মানছেন না অনেকে। এমনই দেখা যায় খোদ রাজধানীর মিরপুরে। সাধারণ মানুষের কথা বিবেচনা করে মিরপুর মডেল থানা পুলিশ নিজ উদ্যোগে সচেতনতা বৃদ্ধিতে বিদেশ ফেরতদের বিষয়ে নিয়েছে বিশেষ ব্যবস্থা। কিন্তু তারও ব্যত্যয় ঘটেছে সেখানে।
সেখানকার একটি বাড়ির এক ভাড়াটিয়া বলেন, আমাদের বাড়িওয়ালি ভারতে গিয়েছিলেন। সেখান থেকে আসার পর উনি এ বাসা থেকে শেনপাড়ায় উনার বাবার বাড়িতে আসা যাওয়া করেন।
এ কারণেই গৃহ অন্তরীণ হয়ে করোনা ভাইরাসের প্রকোপ কীভাবে মোকাবিলা করা যায় তার কিছুটা ধারণা দিয়েছেন বিশেষজ্ঞরা। বলছেন, আক্রান্ত ব্যক্তি বা বিদেশ ফেরত প্রবাসীরা যথপোযুক্তভাবে নিয়ম মেনে চললে ঠেকানো যেতে পারে কোভিড-১৯ এর সংক্রমণ।
stay home stay safe
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ইকবাল কবির বলেন, আপনি জানেন না ভাইরাসটা বহন করছেন কিনা। আপনি যদি বিদেশফেরত হয়ে থাকেন তাহলে নিজেকে ১৪ দিন পর্যন্ত অন্যদের থেকে কোনো একটা জায়গায় আলাদা করে রাখবেন। আপনি কাউকে ছড়াবেন না, কাউকে ক্ষতিগ্রস্ত করবেন না- এটাই হচ্ছে হোম কোয়ারেন্টাইনের মূল কথা।
তবে, হোম কোয়ারেন্টাইনই শুধু নয়, জেলা উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা দ্রুত করা প্রয়োজন বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য নজরুল ইসলাম বলেন, খুব নাজুক অবস্থায় চলে গেছি আমরা। হোম কোয়ারেন্টাইনটা মনে হচ্ছে, আর কাজ করছে না। গ্রামে কি এমন আছে যে, একজনের জন্য একটা আলাদা রুম। বাড়িগুলোতে তো দেখা যায়, রুমই একটা বা দুইটা। সেজন্যই হয়তো ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইন বা হসপিটালে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা উচিত ছিল।
করোনা মোকাবিলায় শুধু আহ্বানেই সীমাবদ্ধ না থেকে কঠোরভাবে হোম কোয়ারেন্টাইন মানার নির্দেশনা দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop