খেলার সময় ফ্রি কিকে গোল করা শীর্ষ ৬ ফুটবলারের চার জনই ব্রাজিলের

২৩-০৩-২০২০, ১৫:৩১

খেলার সময় ডেস্ক

fb tw
ফ্রি কিকে গোল করা শীর্ষ ৬ ফুটবলারের চার জনই ব্রাজিলের
বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচ বারের শিরোপা জয়ী ব্রাজিল শুধু ট্রফি জয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়, সব মিলিয়ে ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি গোল করা শীর্ষ ছয় ফুটবলারের চার জনই ব্রাজিলের। জুনিনহো, পেলে, রোনালদিনহো, জিকোর সঙ্গে তালিকায় আছেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা ও ইংল্যান্ডের সুপার স্টার ডেভিড বেকহামও। যদিও এ তালিকায় এখনো জায়গা করে নিতে পারেননি বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।
বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি ব্রাজিল। সাফল্যের বিবেচনায় যে কোনো দেশের চেয়ে অনেকটাই এগিয়ে সেলেসাওরা। ব্রাজিলের ঝুলিতে আছে ৫টি বিশ্বকাপ। একের পর এক সাফল্যের পাশপাশি ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি গোল করা শীর্ষ ছয় ফুটবলারের চার জনই ব্রাজিলের।
ব্রাজিলের জুনিনহোর ফুটবল ক্যারিয়ারটা শুরু হয় ১৯৮৯ সালে। সাওপাওলো, অ্যাতলেটিকো মাদ্রিদ, ফ্লেমিঙ্গোর মতো বড় ক্লাবের হয়ে মাঠ মাতান এ মিডফিল্ডার। ১৯৯৫ সালে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় জুনিনহোর। ক্লাব পর্যায়ে ৮৩৯ ম্যাচে ২০২ গোলের পাশাপাশি জাতীয় দলের হয়ে ৪০ ম্যাচ খেলে ৬ বার বল জালে জড়ান জুনিনহো। যদিও পুরো ক্যারিয়ারে ফ্রি কিক থেকে সর্বোচ্চ ৭৭ গোল করে শীর্ষে জায়গা করে নেন এ অ্যাটাকিং মিডফিল্ডার।
এরপরের নামটা ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের। সেলেসাওদের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার। ১৯৫৩ থেকে ১৯৭১ বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে পেলে ৬৯৪ ম্যাচে গোল করেন ৬৫০টি। আর জাতীয় দলের জার্সিতে ৯২ ম্যাচে ৭৭টি। যেখানে ফ্রি কিক থেকে এ কিংবদন্তি গোল করেন ৭০টি।
আরেক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহো ফ্রি কিক থেকে ৬৬টি গোল করে আছেন তালিকার তৃতীয় স্থানে। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে দূরপাল্লার ফ্রি কিক থেকে করা দুর্দান্ত গোলটি আজও স্মৃতির ফ্রেমে উঁকি দেয় ভক্তদের মনে।
ব্রাজিলিয়ান ফুটবলারদের মাঝে তালিকায় রয়েছেন ইংলিশ তারকা ডেভিড বেকহাম। নব্বই দশকে ফ্রি কিক স্পেশালিস্ট হিসেবেও বেশ খ্যাতি ছিল এ মিডফিল্ডারের। ১৯৮৫ থেকে ২০০৯ দীর্ঘ ২৪ বছরের ক্যারিয়ারে ক্লাব পর্যায় ও জাতীয় দলের জার্সি, সবমিলিয়ে বেকহামের গোল সংখ্যা ১১৪। যার ৬৫টি আসে ফ্রি কিক থেকে।
বেকহামের চেয়ে ৩ গোল কম করে তালিকার ছয়ে আছেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। দেশের হয়ে চারটি বিশ্বকাপ খেলার দারুন অভিজ্ঞতা রয়েছে ৮০ দশকে মাঠ কাঁপানো এই সুপার স্টারের। সেই সাথে ৮৬ বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার নেতৃত্ব দেন ম‌্যারাডোনা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop