অন্যান্য সময় করোনা পরিস্থিতি মোকাবিলায় আইসিটি বিভাগের পরিকল্পনা জানালেন পলক

২০-০৩-২০২০, ২০:১৮

কামাল শাহরিয়ার

fb tw
করোনা পরিস্থিতি মোকাবিলায় আইসিটি বিভাগের পরিকল্পনা জানালেন পলক
জনসমাগম এড়িয়ে এবার ভিডিও কনফারেন্সে, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও দুর্যোগকালীন সময়ে মানুষের কাছে সেবা পৌছে দেয়ার বিষয়ে নানা শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় করলেন সরকারের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ইন্টারনেটে সংযুক্ত হয়ে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধানে তথ্যপ্রযুক্তির ব্যবহারে নেয়া এই উদ্যোগ দেশের ইতিহাসে মাইলফলক হিসেবে উল্লেখ করেন অংশগ্রহণকারী।
তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে শুক্রবার (২০ মার্চ)দুপুরে, রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে  জুম অ্যাপের মাধ্যমে করা এই ভিডিও কনফারেন্সে সরাসরি যোগ দেন গণমাধ্যমকর্মীসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের সরকারি-বেসরকারি শতাধিক অংশীজন। অনলাইন প্লাটফর্মে তিন ঘন্টারও বেশি সময় ধরে চলে এই মতবিনিময় সভা। ফেসবুক পেজের লাইভের মাধ্যমে যুক্ত হন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ।
সভায় করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য, শিক্ষা, লজিস্টিক এবং বিনোদন খাতকে প্রযুক্তির মাধ্যমে জনগণের হাতের নাগালে নিয়ে আসতে করণীয় বিষয়ে আলোচনা হয়। শুরতেই আইসিটি প্রতিমন্ত্রী জানান, এসওপি ‍স্টান্ডার্ড অপারেশনস প্রসেডিওর (এসওপি) এবং  বিজনেস কন্টিনিউটি  প্লান (বিসিপি) এই দুটি ডকুমেন্ট তৈরি করার উদ্দেশ্যে এই মতবিনিময়।
পলক বলেন, যদি ৩১ মার্চের মধ্যে পরিস্থিতি ভাল হয়ে স্বাভাবিক হয় তাহলে তো আর দুশ্চিন্তা নেই। কিন্তু যদি কোনো কারণে পরিস্থিতি কনটিনিউ করে তাহলে ভাববার রয়েছে, প্রস্তুতির বিষয় আছে।
প্রতিমন্ত্রী বলেন, ফুড ডেলিভারি, প্রয়োজনীয় ওষুধপত্র, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, জরুরি প্রয়োজনে জিনিসপত্র সরবরাহ যেন স্বাভাবিক রাখা যায় সে প্রস্তুতি নিতে হবে। লজিস্টিক ঠিক রাখা এবং সেটি হবে কীভাবে তার পরিকল্পনা নেয়া হচ্ছে। আর এজন্যই সবাইকে নিয়ে এই মতবিনিময়। সমস্যাগুলো চিহ্নিত করা এবং প্রযুক্তির সহায়তায় পরিস্থিতি সামাল দেয়াই প্রধান লক্ষ্য বলেও উল্লেখ করেন তিনি।
করোনায় বন্ধ হবেনা শিক্ষার্থীদের পড়াশুনা
করোনার প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়, অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যসূচি অব্যাহত রাখা যাবে কিনা-সময় নিউজের এমন প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, পরিস্থিতি যদি দ্রুত ভাল হয়ে যায় তাহলে দুশ্চিন্তার কিছু নেই তবে যদি খারাপ হয়ে যায় তাহলে স্কুল -কলেজ-বিশ্ববিদ্যালয়ে বাড়িতে বসে কীভাবে শিক্ষা কার্যক্রম চালানো যায় তার ব্যবস্থা করতে হবে।
“আমাদের ক্লাস ওয়ান থেকে ফাইভ পর্যন্ত আপডেটেড শিক্ষা কার্যক্রম আমাদের অনলাইনে রয়েছে। আইসিটি বিভাগ, ব্রাক ও সেভ দ্যা চিল্ড্রেনের উদ্যোগে সেগুলো অফিসিয়াল সাইটে আপলোড করা আছে। টেন মিনিট স্কুল সেগুলোতে প্রতিনিয়ত আপডেট করে চলছে।”
পলক বলেন, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বেশিরভাগ কারিকুলাম বিভিন্ন অনলাইন প্লাটফর্মে রয়েছে। শিক্ষামন্ত্রণালয়ের পাশাপাশি শিক্ষক বাতায়ন থেকেও ডাউনলোড করা যাবে। তাই করোনার প্রভাবে স্কুল বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশুনা ব্যহত হওয়ার সুযোগ একেবারেই কম।
টোলফ্রি স্বাস্থ্যপরামর্শ দেবে হটলাইন ৩৩৩
করোনায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে তথ্য প্রযুক্তির ব্যবহার নিয়ে সময় নিউজের অপর এক প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ৩৩৩ ও ১৬২৬৩ সেবা নিয়ে আমাদের সক্ষমতা বাড়ানো হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ৩৩৩ হটলাইন নম্বরটি এখন টোলফ্রি করা হয়েছে। এতে দেশের যে কোনো মানুষ বিনামূল্যে স্বাস্থ্যগত পরামর্শ নিতে পারবে বিশেষ করে করোনা ভাইরাস সচেততনা বৃদ্ধিতে।
“এছাড়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কল সেন্টার ১৬২৬৩-এর সহজতর ও দ্রুততম সময়ে সেবা নিশ্চিতে আমাদের সক্ষমতা বাড়ানোর কাজ চলছে। দ্রুতই সেটিও শেষ হলে মানুষ পরামর্শ পাবেন।”
পলক জানান, করোনা নিয়ে একটি সরকারি ওয়েবসাইট চালু করা হয়েছে। corona.gov.bd ঠিকানায় ভিজিট করে যে কেউ করোনা ভাইরাস নিয়ে সবশেষ তথ্য, করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে জানতে পারবেন। এমনকি কোনো চিকিৎসক ভলান্টিরিয়ার হিসেবে কাজ করার লক্ষ্যে প্রশিক্ষণ নিতেও নিবন্ধন করতে পারবেন এ ওয়েব পোর্টাল থেকে।
'ভিডিও প্রেস কনফারেন্সে সহায়তা দেবে আইসিটি বিভাগ'
ভিডিও কনফারেন্স বিষয়ক সময় নিউজের এক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, আইইডিসিআরসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়য়, বিভাগ এবং দপ্তর ভিডিও প্রযুক্তিতে প্রেস কনফারেন্স করতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সব ধরনের সহযোগিতা করবে। এ ধরনের সংবাদ সম্মেলন আয়োজনের জন্য আইসিটি বিভাগ পুরোপুরি প্রস্তুত বলে দাবি করেন তিনি।
তিনি বলেন, আমরা প্রথমবার এ ধরনের ভিডিও প্রেস কনফারেন্স করছি। আশা করি এই দৃষ্টান্ত অন্য বিভিন্ন সরকারি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর অনুসরণ করবে। তাদের পাশাপাশি বেসরকারি খাতও এটা অনুসরণ করতে পারে যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হয়। এর জন্য সরকারের অফিসগুলো চাইলে তাদের ভিডিও প্রেস কনফারেন্সের জন্য আমরা সব ধরনের সহযোগিতা দেবো। করোনা পরিস্থিতিতে এটি ব্যক্তিগত সুরক্ষার জন্য সময়োপযোগী হবে।
মতবিনিময় সভায় করোনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গুজব ছড়ানো নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুরো বিষয়টি সরকারের সাইবার রেন্সপন্স টিম হতে মনিটরিং করা হচ্ছে। গুজবকারীদের খুঁজে তাদের বিরুদ্ধে ডিজিটাল আইনে ব্যবস্থা নেয়া হবে।
পলক জানান, গত বুধবার বঙ্গবন্ধুর দৌহিত্র ও সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক ববি প্রতিটি খাতের সবাইকে সামর্থ্য নিয়ে এগিয়ে আসতে আহবান জানিয়েছেন। বিশেষ এই পরিস্থিতি মোকাবেলায় সকলের পরামর্শ চেয়েছেন তিনি।
করোনার তথ্য প্রকাশে ‘সিচুয়েশন রুম’ গঠনের প্রস্তাব
ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে, করোনা-পরিস্থিতি বিষয়ে স্বচ্ছতার সঙ্গে দ্রুতকম সময়ে তথ্য প্রচারে ‘সিচুয়েশন রুম’ চালুর আহ্বান জানিয়েছেন  ইউএনডিপির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদিপ্ত মুখার্জী
তিনি বলেন, আমরা সরকারের কাছে আবেদন করি যেন সবশেষ তথ্য জোগাড় করে বিশ্লেষণ করা হোক। এর জন্য একটি ‘সিচুয়েশন রুম’ গড়ে তোলা যেতে পারে। এটুআই এটি বাস্তবায়ন করতে পারে। ইউএনডিপি বিভিন্ন ধরনের সহায়তা করবে। সিচুয়েশন রুম থেকে সবশেষ সঠিক তথ্যও পাবো আমরা।
মতবিনিময় সভায় বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, এসবিকে টেক ভেঞ্চার ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সোনিয়া বশির কবীর, এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি, ওরাকল বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা উদ্ভুত পরিস্থিতে নিজ নিজ পরিকল্পনা ও কার্যক্রমের কথা তুলে ধরেন।
অন্যদের মধ্যে সুপারিশ ও নিজেদের কর্মপরিকল্পনা তুরে ধরেন- টেলিকম প্রতিষ্ঠান রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ, গ্রামীণফোন সিইও ইয়াসির আজমান, বাংলালিংকের সিসিআরএও তাইমুর রহমান, বাক্যের সভাপতি ওয়াহিদ শরীফ এবং সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।
এছাড়া ই-ক্যাব সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক মো: আব্দুল ওয়াহেদ তমাল, বঙ্গবিডির পরিচালক নাভেদুল হকসহ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও রাইড শেয়ারিং সার্ভিস, ই-কমার্স, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি, এনজিও  খাতের উদ্যোক্তা ও প্রতিনিধিরা  মতবিনিময় সভায় অংশ নেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop