লাইফস্টাইল বয়স্কদের যেভাবে করোনা থেকে বাঁচাবেন

২০-০৩-২০২০, ১৯:০১

লাইফস্টাইল ডেস্ক

fb tw
বয়স্কদের যেভাবে করোনা থেকে বাঁচাবেন
করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে প্রবীণদের। বয়স যাদের ৬৫ বছরের বেশি, করোনায় সংক্রমিত হলে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। 
যাদের বয়স একটু বেশি, তাদের পাশে কিভাবে থাকবেন? তাদের পাশে থেকেও কিভাবে নিজেকে বাঁচাবেন- এসব বিষয় নিয়ে প্রতিবেদন করেছে জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেলে। 
প্রতিবেদনটিতে বলা হয়েছে, অনেক দেশে প্রবীণদের অন্তত ১২ সপ্তাহ ঘরে থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার, অর্থাৎ তিন ফুট দূরে থেকে কথা বলতে হবে। চুমু খাওয়া বা আলিঙ্গন করা যাবে না।
প্রতিবেদনটিতে আরো বলা হয়, ঘরের বাইরে গেলে এখন এমনিতেই সবার স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেয়া উচিত। প্রবীণদের কাছাকাছি যাবার আগেও এই নিয়ম মানতে হবে।
করোনার আতঙ্ক নিয়ে প্রবীণদের পক্ষে একা থাকা খুব কঠিন। সময় কাটাতে তাদের ঘর পরিষ্কার করা নাচা বা বসে বসে করা যায় এমন ব্যায়ামে মন দিতে হবে। এছাড়া সূর্যের আলো আর মুক্ত বাতাস যতটা সম্ভব গায়ে লাগাতে হবে।
তবে মনে রাখা উচিৎ, ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোন জটিল রোগ থাকলে ৬৫’র চেয়ে কম বয়সীদেরও করোনাভাইরাসে মৃত্যু হতে পারে। তাই আসলে সতর্কতা বজায় রাখতে হবে সবার ক্ষেত্রেই।
তথ্য ও ছবি : ডয়েচে ভেলে

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop