বিনোদনের সময় বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেশন মুভি ‘মুজিব আমার পিতা’

১৯-০৩-২০২০, ১৭:২৩

কামাল শাহরিয়ার

fb tw
বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেশন মুভি ‘মুজিব আমার পিতা’
বঙ্গবন্ধুকন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ অবলম্বনে ‘মুজিব আমার পিতা’ নামে তৈরি হচ্ছে অ্যানিমেশন মুভি। মুজিববর্ষ উপলক্ষে সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় হবে দ্বিমাত্রিক অ্যানিমেশন চলচ্চিত্রটি।
গত ১৭ মার্চ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে মুক্তি পেয়েছে মুভির ট্রেইলর। চলতি বছরের আগস্টের আগেই ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
বাইগার নদীর তীরে টুঙ্গীপাড়া গ্রামে জন্মানো ‘খোকা’ কিভাবে একটি স্বাধীন দেশের স্বপ্ন দেখাতে পারেন- সেই পথচলার একটি গুরুত্বপূর্ণ অংশ নিয়ে ট্রেডিশনাল প্রক্রিয়ায় নির্মিত হচ্ছে অ্যানিমেশন চলচ্চিত্রটি।
মুলত তাঁর শৈশব থেকে ৫২’র ভাষা আন্দোলন পর্যন্ত সময়কাল থাকবে ছবিটিতে। এতে হোসেন শহীদ সোহরাওয়ার্দির সাথে প্রথম কথোপকথন থেকেই শুরু হয় শেখ মুজিবের রাজনৈতিক পথচলা-সেটিও দেখতে পাবেন দর্শকরা।
সরকারের আইসিটি মন্ত্রণালয়ের ‘গেম অ্যান্ড অ্যাপ’ প্রজেক্টের আওতায় বিএমআইটি সল্যুয়েশনের সহযোগিতায় প্রোল্যান্সার স্টুডিওতে ৪০ জনেরও বেশি চারুশিল্পী নিরলসভাবে কাজ করে যাচ্ছে “মুজিব আমার পিতা” দ্বিমাত্রিক অ্যানিমেশনটি দর্শকদের কাছে তুলে ধরতে। 
অ্যানিমেশন মুভির পরিচালনা করছেন সোহেল মোহাম্মদ রানা। লিড ক্যারেক্টার ডিজাইনার আরাফাত করিম, লিড ব্যাকগ্রাউন্ড ডিজাইনার পল্লব কুমার মোহন্ত। চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন চিশতী কানন ও ফাহাদ ইবনে কবির। 
তারা জানান, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন আমাদের রাজনৈতিক চর্চা, সংস্কৃতি ও আদর্শ নির্মাণে অত্যন্ত গুরুত্বপুর্ণ। কৈশোরে রাজনীতিতে হাতেখড়ি, যৌবনে স্বাধিকার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে শাসকশ্রেনীর চক্ষুশুল হয়ে জেল-জুলুম সহ্য করা, এর মাঝেও দলের প্রতি দেশের নিপীড়িত মানুষের প্রতি দায়িত্ববোধ ও কর্তব্য পালনের যে তাড়না বঙ্গবন্ধু অনুভব করেছেন এবং বুক চিতিয়ে লড়াই করেছেন তার কথা আমরা জানতে পারি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বই ও প্রবন্ধে। ’
অ্যানিমেশন মুভির নির্মাণের সংশ্লিষ্টরা জানান, ১ বছরের বেশি সময় ধরে গবেষণা হয়েছে ফিল্মটির স্ক্রিপ্ট, স্টোরিবোর্ড, চরিত্র, দৃশ্যপট নিয়ে।  ১৯২০ থেকে ১৯৫২ পর্যন্ত এই সময়কাল তুলে ধরতে আশ্রয় নেয়া হয়েছে তখনকার মুক্তিপ্রাপ্ত ছবি, বঙ্গবন্ধুর জীবন নিয়ে লেখা বিভিন্ন বই ও প্রবন্ধের। এই ফিল্মটি মুলত বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ বইটির ওপর ভিত্তি করেই নির্মিত হচ্ছে। 
“বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি থেকেও কিছু তথ্য অবলম্বন করছেন নির্মাতা। দৃশ্যপট তৈরি, নকশা ইত্যাদি তৈরি হচ্ছে ট্রেডিশনাল প্রক্রিয়ায়।  আশা করা যায় ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশন ফিল্মটি  বঙ্গবন্ধুকে ও তৎকালীন পরিবেশ-পরিস্থিতি জানার ক্ষেত্রে গুরুত্বপুর্ণ  ভুমিকা রাখবে।”
এ বিষয়ে পরিচালক সোহেল মোহাম্মদ রানা জানান, ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশন ফিল্মটি তৈরিতে নির্ভুল গবেষণা অত্যন্ত প্রয়োজন। কারণ এখানে যেমন জড়িত আছে সঠিক ইতিহাস তুলে ধরার দায়িত্ব, তেমনি প্রয়োজন আছে তৎকালীন দৃশ্যপট তুলে ধরা। 
তিনি বলেন, অ্যানিমেশন ফিল্মে নির্মাতারা অনেকক্ষেত্রে নিজেদের কল্পনা বা আইডিয়াকে স্থান দেন। ইতিহাসভিত্তিক নির্মাণে সেই সুযোগটা থাকে না। এখানেই আমাদের মুল চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা আমাদের মুল উৎস ‘শেখ মুজিব আমার পিতা’ বইটিতেই শুধু সীমাবদ্ধ থাকিনি, বরং সেখানে উল্লেখিত ঘটনাবলীকে যাচাই করার জন্য অন্যান্য স্বীকৃত বইয়ের সাহায্যও নিচ্ছি।
পরিচালক সোহেল রানা সময় নিউজকে জানান, ‘ইতিমধ্যে মুভির অর্ধেকের বেশি কাজ শেষ হয়েছে। প্রতিটি কর্মী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জুলাইয়ের মধ্যে যাচাইবাছাই, সম্পাদনাসহ সবকিছু শেষ হলে আগস্টে অ্যানিমেশন চলচ্চিত্রটি দর্শকদের সামনে প্রদর্শন করা যাবে বলে আশা করছি।’
সংশ্লিষ্টসূত্র জানিয়েছে, মুভির চরিত্র চিত্রায়ণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কন্যা শেখ হাসিনা ও অন্যান্য চরিত্রের পুরোনো ছবি, পোশাক, বাচনভঙ্গি, চলাফেরা ইত্যাদি নির্ধারণের ক্ষেত্রে পুরনো ভিডিও, তথ্যচিত্র, সাক্ষাতকারের সাহায্য নেওয়া হয়েছে। 
নকশা ও প্রক্রিয়ার ক্ষেত্রে আমরা বিখ্যাত কিছু অ্যানিমেশন চলচ্চিত্র থেকে অনুপ্রাণিত যার ফলে ঐতিহাসিক বিবরণ থাকলেও আধুনিক অ্যানিমেশন ফিল্মের গঠন প্রক্রিয়া এই ফিল্মে পাওয়া যাবে বলে আশা করছে সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop