স্বাস্থ্য করোনা: লিফট ব্যবহার করবেন যেভাবে

১৯-০৩-২০২০, ০৮:৩৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা: লিফট ব্যবহার করবেন যেভাবে
করোনা ভাইরাসে সতর্কতাই এখন একমাত্র সমাধান। কারণ এখন পর্যন এর কার্যকর কোনো ভ্যাকসিন আসেনি। তাই নিজেদের রক্ষা করতে হলে সতর্কতায় একমাত্র অবলম্বন। আমরা সারাদিনই নানা কাজে একজন আরেকজনের সংস্পর্শে এসে থাকি। তার মধ্যে লিফট একটি মাধ্যম। যেখানে একত্রে অনেক মানুষ ওঠা হয়। তবে লিফট ব্যবহার করার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক-
১. লিফটে ভিড় দেখলে চেষ্টা করুন লিফট এড়িয়ে সিঁড়ি দিয়ে হেঁটে ওঠার। মানুষের ভিড়ই যে করোনা ভাইরাসের মহোৎসব, সে কথা কে না জানে!
২. লিফটের দেয়ালে পিঠ ঠেকিয়ে বা হাত দিয়ে ধরে দাঁড়ানো থেকে বিরত থাকুন। তাতে শুধু করোনা ভাইরাস নয়, অন্যান্য জীবাণু থেকেও দূরে থাকতে পারবেন।
৩. আপনার গন্তব্য দুই বা তিন তলায় হলে লিফট ব্যবহার না করাই উত্তম। অথবা যততলা পর্যন্ত আপনার পক্ষে হেঁটে ওঠা সম্ভব, হেঁটেই উঠুন। অর্থাৎ লিফট যতটা এড়িয়ে চলা যায়।
৪. লিফটে পরিচিত কারো সঙ্গে দেখা হলেই হ্যান্ডশেক করতে যাবেন না যেন! এমনকি কুশল বিনিময়েরও দরকার নেই। শুধু মুচকি হাসির বিনিময়েই সীমাবদ্ধ থাকুন। থাকুন নিরাপদ দূরত্বে।
৫. লিফটের ভেতর যতটা সম্ভব হাঁচি-কাশি দেয়া থেকে বিরত থাকুন। একান্তই প্রয়োজন হলে রুমাল বা টিস্যুতে মুখ ঢেকে হাঁচি-কাশি দিন। ব্যবহৃত রুমালটি জীবাণুমুক্ত করে ধুয়ে ফেলুন এবং ব্যবহৃত টিস্যুটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।
৬. লিফটে অন্যদের গায়ে গা ঘেঁষে দাঁড়াবেন না। এভাবে দাঁড়ালে করোনায় আক্রান্ত কেউ থাকলে খুব সহজেই জীবাণু ছড়িয়ে পড়তে পারে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop