পশ্চিমবঙ্গ বাংলাদেশ-ভারত সম্পর্ক বহু পুরানো: মমতা

১৮-০৩-২০২০, ০৩:৫৫

সুব্রত আচার্য

fb tw
বাংলাদেশ-ভারত সম্পর্ক বহু পুরানো: মমতা
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কলকতা উপ-দূতাবাসে জাতির পিতার ম্যুরাল উন্মোচন করা হয়েছে। দেশের বাইরে প্রথমবারের মতো কলকাতায় প্রকাশ হলো বঙ্গবন্ধুকে নিয়ে থিম সং। এর আগে রাজ্য বিধানসভায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে মুখমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক বহু পুরানো ও চিরায়িত।
কলকতা উপ-দূতাবাসের দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর সাতই মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল। পাশেই রয়েছে ৫২-এর ভাষা আন্দোলন, ৬৬-এর ৬ দফা, ৭১ এর মুক্তিযুদ্ধ এবং ৭ জন বীরশ্রেষ্ঠ। মঙ্গলবার (১৭ মার্চ) ঐতিহাসিক এ ম্যুরাল উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং শোভনদেব চট্টোপাধ্যায়।
পরে বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনায় অংশ নেন দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। তাদের স্বাগত জানান কলকাতা উপদূতাবাসের উপ-হাইকমিশনার।
কলকাতা উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, রাজনৈতিক দিক থেকে শেখ মুজিবুর রহমান বাংলাদেশেরই নেতা। এই অনুভূতি নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি। তার আদর্শ, তার নিষ্ঠা, তার সততা, তার সাহস স্বচক্ষে অবলোকন করেছি। 
এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে, তার প্রতি গভীর সম্মান ও শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোরপাধ্যায়। বিধানসভার লবিতে বঙ্গবন্ধুর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।
মমতা বন্দ্যোরপাধ্যায় বলেন, ইন্দো-বাংলাদেশের যে সম্পর্ক সেটা আজ শুধু নয়, এটা চিরকাল। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধী এবং মুজিবুর রহমানের যে অবদান সে অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।  
কলকাতায় প্রথমবারের মতো বঙ্গবন্ধুকে থিম সং এ কণ্ঠ দিয়েছেন বাংলা গানের সাত কিংবদন্তী কণ্ঠ শিল্পী।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop