পশ্চিমবঙ্গ ‘কলকাতার বেকার হোস্টেলে বসে স্বাধীনতার স্বপ্ন দেখেন বঙ্গবন্ধু’

১৭-০৩-২০২০, ১৬:৩৭

সুব্রত আচার্য

fb tw
অনেকেই মনে করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক চেতনা এবং নেতৃত্ববোধ তৈরি হয় কলকাতায়। ১৯৪৫-৪৬ সালে। যখন তিনি পড়াশোনা করতেন তৎকালীন ইসলামিয়া কলেজে। থাকতেন বেকার গভর্মেন্ট হোস্টেলে।
মধ্য কলকাতার নিউ মার্কেটের ৮ নম্বর স্মিথ লেনে অবস্থিত ঐতিহাসিক বেকার হোস্টেল। ব্রিটিশ আমলে মুসলিম শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১৯১০ সালে অ্যাডওয়ার্ড নরম্যান বেকার এটি নির্মাণ করেন।
১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে তৎকালীন ইসলামিয়া বর্তমানে মাওলানা আজাদ কলেজে পড়াশোনা করার সময় বেকার হোস্টেলেই থাকতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার জন্য বরাদ্দ ছিল তিনতলার ২৪ নম্বর কক্ষটি। মনে করা হয়, বঙ্গবন্ধু দু'বছর এই কক্ষ থেকেই বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন। যা তিনি ১৯৭১ সালে বাস্তবায়ন করেন।
কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন তৌফিক হাসান বলেন, 'তিনি স্বাধীনতার যে সপ্ন দেখেন তা এখানে পড়ার সময়। তাই তার নেতা হয়ে ওঠার পেছনে এই কলেজ, বেকার হোস্টেল কলকাতা সব কাজ করে।'
বঙ্গবন্ধুর কারণেই আন্তর্জাতিকভাবে পরিচিতি লাভ করে বেকার হোস্টেল। আজকে এই ছাত্রবাসের ছাত্ররাও গর্ব করেন তাকে নিয়ে। দেখেন তার মতো নেতা হওয়ার স্বপ্নও।
১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ইতিবাচক মনোভাবের কারণে তৎকালীন উচ্চশিক্ষামন্ত্রী অধ্যাপক সত্যসাধন চক্রবর্তী, তৎকালীন বাংলাদেশ উপ-হাইকমিশনার আহমেদ জালাল বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই কক্ষকে স্মৃতিকক্ষ হিসেবে সংরক্ষণ করেছিলেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop