বাণিজ্য সময় করোনায় ঝুঁকিতে রফতানি-রেমিটেন্স-বিনিয়োগ

১৭-০৩-২০২০, ০৮:০৮

ফারুক ভূঁইয়া রবিন

fb tw
করোনা সংক্রমণের শঙ্কায় বাংলাদেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ। এতে ১০টি আন্তর্জাতিক রুটে বিমান চলাচল স্থগিত করেছে বাংলাদেশ বিমান। শুধু এভিয়েশন খাতই নয়, ঝুঁকির মুখে পড়েছে রফতানি, রেমিটেন্স ও বিনিয়োগ।
অনেক রফতানি আদেশ বাতিল হওয়ায় সামনের দিনগুলোতে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ নিয়ে দুশ্চিন্তায় শিল্প মালিকরা। সঙ্কট উত্তরণে বেশি ক্ষতিগ্রস্ত খাত চিহ্নিত করে সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান অর্থনীতিবিদদের।
দ্রুতগতিতে ছড়িয়ে পড়ায় করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে যোগাযোগ বিচ্ছিন্ন রাখাসহ নানা পদক্ষেপ নিচ্ছে সব দেশ। আক্রান্ত দেশের নাগরিকদের জন্য অন অ্যারাইভাল ভিসা এবং যুক্তরাজ্য ছাড়া ইউরোপে বিমান চলাচল আপাতত বন্ধ রেখেছে বাংলাদেশও। এই প্রেক্ষাপটে সপ্তাহে ফ্লাইট ২১৮ থেকে ৭০ এ কমিয়ে এনেছে বাংলাদেশ বিমান। লোকসান বাড়ায় মূল বেতনের ১০ শতাংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিমানের কর্মকর্তারা।
বিমানের এমডি মোকাব্বির হোসেন বলেন, ১০টি রুট বন্ধ হয়ে গেছে। নতুন করে টিকিট বিক্রির সম্ভাবনা নেই। কর্মচারীরা যারা আছেন তারা ওভার টাইম করছেন না। অফিসাররা মূল বেতনের দশ শতাংশ নেবেন না। 
বাংলাদেশি পণ্যের সবচেয়ে বড় বাজার ইউরোপ ও যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ বেশি হওয়ায় এরই মধ্যে অনেক ক্রেতা অর্ডার বাতিল করেছেন। এ অবস্থায় কর্মীদের বেতন ভাতা পরিশোধ নিয়ে শঙ্কিত রফতানিকারকরা।
এক্সপোটার্স আসোসিয়েশনের সহ সভাপতি মো. হাতেম বলেন, দুই তিনদের মধ্যে এমন অবস্থা দাঁড়িয়েছে যে যে অর্ডারগুলো প্লেস করা হয়েছে সেগুলো কাট হচ্ছে। হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। যখন আমার শিপমেন্ট পরে যাবে। তখন আমার ব্যাকটুব্যাক দায় শোধ করার মতো অবস্থা থাকবে না। এ পরিস্থিতিতে আগামী এক বছর বিনা সুদে লোন দেয়ার ব্যবস্থা থাকতে হবে।
এদিকে প্রবাসে জনজীবন স্থবির হয়ে পড়ায় রেমিটেন্স ও বিনিয়োগ কমারও আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। ক্ষতিগ্রস্ত হবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও।
বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, প্রত্যেক জায়গায় একটা ঝুঁকি আছে। কোথায় সমস্যা হয়েছে এটা দেখা জরুরি। এদের চিহ্নিত করে সাহায্য করা দরকার। 
অর্থ বছরের ৮ মাসে ৩০ বিলিয়ন ডলার রফতানি লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ৪ বিলিয়ন ডলার কম আয় হয়েছে। একইভাবে জানুয়ারি পর্যন্ত অর্থ বছরের সাত মাসে ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ৩৮ হাজার কোটি টাকা ঘাটতি আছে এনবিআরের। বর্তমান পরিস্থিতিতে রাজস্ব ঘাটতি আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop