শিক্ষা সময় যে কারণে এখনও বন্ধ হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠান

১৬-০৩-২০২০, ১১:৫৮

শিক্ষা সময় ডেস্ক

fb tw
যে কারণে এখনও বন্ধ হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠান
সারা বিশ্বে যেখানে করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক, বিভিন্ন স্থানে নেয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা, সেখানে শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ করা হচ্ছে না, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে অভিভাবকদের। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এর উত্তাপ ছড়াচ্ছে। যেখানে স্বাস্থ্যমন্ত্রী মসজিদে কম আসতে বলেছেন সেখানে শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ করা হচ্ছে না? এ প্রশ্ন সবার মনেই।
এ বিষয়ে রোববার (১৪ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম বলেন, শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠান আলাদা। শিক্ষা প্রতিষ্ঠানে শুধু শিক্ষার্থী ও শিক্ষক যায়। সেখানে কার জ্বর, কার ঠান্ডা আলাদা করা যায়, বা জানা যায়। তবে বর্তমানে এ সমাবেশে যারা আছেন, তারা কে অসুস্থ তা আমাদের জানা নেই। এটা একটা সমস্যা। এছাড়া যারা আক্রান্ত হচ্ছে তাদের মধ্যে শিশুদের সংখ্যা খুব কম। শূন্য থেকে ৯ বছর একেবারেই কম। ফলে এসব দিক থেকেই এখনই শিক্ষার্থীদের আক্রান্ত হওয়ার কারণ নেই।
এ বিষয়ে রোববার (১৫ মার্চ) শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে এখনো শিক্ষা মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে পরিস্থিতি বুঝে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে।
এখন পর্যন্ত স্থানীয় পর্যায়ে করোনা ভাইরাসের সংক্রমণ হয়নি এমন কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্থানীয় পর্যায়ে এটি ছড়িয়ে গেলে প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে। তাই এ বিষয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হতে হবে।
তবে সরকার ছুটি ঘোষণা না করলেও বাস্তবে করোনা আতঙ্কে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি কমে গেছে। ঢাবি, জগন্নাথ, বুয়েট, চুয়েট, কৃষি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও বিবৃতি দিয়ে ছুটি ঘোষণার দাবি জানাচ্ছেন।
কিন্তু সরকারের মুখপাত্ররা বলছেন, এখনও দেশে করোনা ভাইরাস পরিস্থিতি এমন হয়নি যে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে হবে। দেশে মাত্র পাঁচ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের তিন জন ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। স্থানীয়ভাবে এখনও সংক্রমণ ঘটেনি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop