বাণিজ্য সময় আসবাব শিল্পে কাঠের বিকল্প হিসেবে বাড়ছে পার্টিকেল বোর্ড

১৬-০৩-২০২০, ০৫:৫৬

মামুন আব্দুল্লাহ

fb tw
আসবাব শিল্পে কাঠের বিকল্প হিসেবে বাড়ছে পার্টিকেল বোর্ড এবং প্রক্রিয়াজাত কাঠের ব্যবহার। তবে দেশের বাজার সামাল দেয়ার পাশাপাশি রফতানিযোগ্য পণ্য তৈরিতে নজর দেয়ার পরামর্শ সংশ্লিষ্টদের। এজন্য এ খাতের সহযোগী প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী করতে সরকারি নীতি সহায়তা প্রয়োজন বলে মনে করেন তারা।
সংসার সাজাতে চাই মনের মতো আসবাব। নান্দনিক নকশা আর দামে সাশ্রয়ী হওয়ায় কাঠের চেয়ে প্রক্রিয়াজাত কাঠের প্রতিই আস্থা বাড়ছে ক্রেতাদের।
ক্রেতারা জানান, বিদেশি এ কাঠে ঘুণে ধরে না। আর দেশের যে কাঠগুলো রয়েছে; সেগুলোতে দুই কম দামি কাঠ দেয়া হয়। এই উড কাঠে গুণে ধরে না।
উদোক্তারা বলছেন দেশে আসবাবপত্রের বাজার ৩০ হাজার কোটি টাকার। যেখানে বড় অংশ দখল করে আছে পার্টিকেল বোর্ড আর প্রক্রিয়াজাত কাঠের আসবাব।
ব্যবসায়ীরা জানান, এই কাঠটা আসার পরে মানুষ সাশ্রয়ী মূল্যে যেকোনো আসবাবপত্র ক্রয় করতে পারে। সেই সঙ্গে আমাদের বনায়নও রক্ষা পাবে।
দেশের মানুষের ঘর সাজিয়ে বিদেশি ঘরে জায়গা করে নিতেও জুড়ি নেই বাংলাদেশের ফার্নিচারের। সবশেষ ২০১৮-১৯ অর্থ-বছরে এ খাত থেকে রপ্তানি আয় এসেছে ৭ কোটি ৪৮ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। যেখানে রপ্তানি প্রবৃদ্ধি প্রায় ৩০ শতাংশ। কিন্তু কাঁচামালের জন্য পুরোপুরি আমদানির ওপর নির্ভর করায় বারবারই বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় পিছিয়ে পড়তে হচ্ছে বলে মত খাত সংশ্লিষ্টদের।
পারটেস্ক ফার্নিচার ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রধান পরিচালনা কর্মকর্তা সুশীল চন্দ্র ঘোষ বলেন, আমাদের দেশে ইন্ডাস্ট্রি তৈরি করতে হবে। তবে, সেখান থেকে আমরা সার্পোট পাব। এবং উৎপাদনে আমাদের খরচ কম হবে। এরপর আমরা বাইরে রপ্তানি করতে পারব।
বিশ্বে ৪৮ হাজার ৭০ কোটি ডলারের আসবাবের বাজারের মাত্র শূন্য দশমিক এক আট ভাগ অংশগ্রহণ বাংলাদেশের।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop