তথ্য প্রযুক্তির সময় পুরনো স্মার্টফোন বিক্রির আগে যা করবেন

১৫-০৩-২০২০, ২০:৪৫

তথ্য প্রযুক্তির সময়

fb tw
পুরনো স্মার্টফোন বিক্রির আগে যা করবেন
নিজের ব্যবহৃত পুরনো স্মার্টফোন, ল্যাপটপ কিংবা ডেক্সটপ বিক্রি করে দিচ্ছে, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই পণ্যে গুলোই আপনার জীবনে ডেকে আনতে পারে বিপদ।
ভাবছেন কি এমন বিপদ? কারণ বাতিল কিংবা বিক্রি করে দেয়া পুরনো ফোন থেকে বিশেষ সফটওয়্যারের সাহায্যে গুরুত্বপূর্ণ খুঁটিনাটি তথ্য হাতিয়ে নেয়া হ্যাকারদের জন্য এখন খুবই সহজ কাজ। বর্তমান সময়ে অনলাইন হ্যাকিংয়ের মতো ঘটনাগুলো প্রতিনিয়ত বেড়ে চলেছে। তাই এখনই সাবধান হউন। নয় তো বিপদ।  
সাধারণত আমরা যখন স্মার্টফোন বিক্রি করি বা এক্সচেঞ্জ করি তখন ফোনের ফ্যাক্টরি রিসেট করেই ভাবি ব্যাংক অ্যাকাউন্ট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টসহ সব গুরুত্বপূর্ণ তথ্য যা ওই ফোনে সেভ করা ছিল, সেগুলো ফোন থেকে মুছে গেছে। তা কিন্তু মোটেই নয়! কারণ, ফোন থেকে ফ্যাক্টরি রিসেট করে মুছে ফেলা তথ্য যেকোনও সময় জালিয়াতরা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে সহজেই জোগাড় করে ফেলতে পারে।
তাহলে উপায় কী? তবে হ্যাঁ বিশেষ একটি সফটওয়্যার আছে, যার সাহায্যে ফোনের ওই তথ্যগুলো স্থায়ীভাবে মুছে ফেলা সম্ভব।
বর্তমানে স্মার্টফোনেই যে কোনও ব্যক্তির সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য নথিভুক্ত থাকে। ফোনের বহু অ্যাপসেও তথ্যগুলো ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল বা এক্সচেঞ্জ করার আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সব তথ্য উড়িয়ে দেয়া বাঞ্ছনীয়। আর এ ক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীদের সাহায্য করবে বিটরেজার (BitRaser) নামে একটি ডেটা ইরেজার সফটওয়্যার। এই সফটওয়্যার ব্যবহার করে স্মার্টফোন থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এই সফটওয়্যার ব্যবহার করে বহু মানুষ দারুণভাবে উপকৃত হবেন। এড়ানো যাবে ব্যাংক জালিয়াতি, অনলাইন হ্যাকিংয়ের মত ঝুঁকিও।
শুধু স্মার্টফোনই নয়, এই বিটরেজার সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ, ল্যাপটপসহ যে কোনও এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস থেকেই সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা।
ইতোমধ্যেই বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ এই সফটওয়্যার ব্যবহার করেছেন। ৫০টি ডিভাইস থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে সক্ষম হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop