রসুই ঘর যেভাবে তৈরি করবেন ফলের পুডিং

১৫-০৩-২০২০, ১৬:২৭

রসুই ঘর ডেস্ক

fb tw
যেভাবে তৈরি করবেন ফলের পুডিং
বাজারে হরেকরকম ফল উঠতে শুরু করেছে। এর মধ্যে আপেল, কমলা, আঙুর, পেঁপে ও স্ট্রবেরিসহ বিভিন্ন ধরনের ফল আমরা খেয়ে থাকি। ঘরে প্রিয়জনদের জন্য তৈরি করতে পারেন ফলের পুডিং।

উপকরণ:
ডিম- ৬টি, চিনি- এক কাপ, ঘন দুধ- ২ কাপ, ভ্যানিলা এসেন্স- আধা চা চামচ, পাল্পসহ পেঁপের রস- আধা কাপ, পেঁপে কুচি- আধা কাপ, স্ট্রবেরি কুচি- আধা কাপ, আঙ্গুর কুচি- আধা কাপ, ক্যারামেল তৈরির উপকরণ, চিনি- ২ টেবিল চামচ, পানি- ১ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি:
ডিম ফেটিয়ে নিন। ডিমের সঙ্গে চিনি ও দুধ মিশিয়ে ভালো করে ফেটান। ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। পেঁপের পাল্পসহ রস মেশান ভালো করে।
ক্যারামেল তৈরির জন্য পানি ও চিনি জ্বাল দিন মাঝারি আঁচে। গাঢ় বাদামি রং ধারণ করলে নামিয়ে যে পাত্রে পুডিং বানাবেন সেই পাত্রে ক্যারামেল ঢেলে দিন। ঠাণ্ডা হওয়ার আগেই পাত্র নাড়াচাড়া করে ছড়িয়ে নিন ক্যারামেল। এবার পেঁপের পাল্প মেশানো ডিম-দুধের মিশ্রণ অর্ধেক ঢেলে দিন। মাঝে কুচি করা ফল ছড়িয়ে দিন মিশ্রণের ওপর। আরেক দফা মিশ্রণ ঢেলে দিন।
যে হাড়িতে পুডিংয়ের মিশ্রণসহ বাটিটি বসাবেন সেখানে এমনভাবে পানি নিন যেন বাটির অর্ধেক অংশ ডুবে থাকে। পুডিংয়ের বাটি হাড়ির পানিতে দিয়ে ঢেকে দিন বাটি। চুলার আঁচ মাঝারির চাইতে আরেকটু বাড়িয়ে হাড়িটিও ঢেকে দিন। পানি কমে গেলে পানি দিয়ে দিন। ২৫ থেকে ৩০ মিনিট পর ঢাকনা খুলে টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখুন পুডিং হয়েছে কিনা। যদি টুথপিকে কিছু লেগে না থাকে, তাহলে হয়ে গেছে পুডিং। বাটি উল্টো করে প্লেটে ঢেলে নিন পুডিং। ওপরে চিনিতে ভাজা কিছু পছন্দমতো ফল ছড়িয়ে দিন। 
stay home stay safe

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop