লাইফস্টাইল হ্যান্ড স্যানিটাইজারের কার্যকারিতা কতক্ষণ থাকে?

১৪-০৩-২০২০, ২১:১০

লাইফস্টাইল ডেস্ক

fb tw
হ্যান্ড স্যানিটাইজারের কার্যকারিতা কতক্ষণ থাকে?
চীনের উহান থেকে শুরু হওয়া করোনা ভাইরাস ইতিমধ্যে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় মৃত্যুর সংখ্যাও কম নয়। 
আর এই করোনা আতঙ্কে মানুষ হচ্ছে সচেতন। হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের ব্যবহার বেড়েছে দেশে দেশে। যেহেতু হাতের সাহায্যে সকল কাজ করা হয় এবং সব সময় হাত ধোয়া সম্ভব হয় না, তাই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করাই সবচেয়ে সুবিধাজনক উপায় হিসেবে দেখছেন অনেকে। কিন্তু এখানে একটি প্রশ্ন থেকেই যায়। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর কতক্ষণ সময় পর্যন্ত সেটার প্রভাব কার্যকর থাকবে?
বেশ কিছু গবেষণা ও ক্লিনিক্যাল পরীক্ষার ফলাফল থেকে দেখা গেছে, অধিকাংশ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার পর ১-২ মিনিট পর্যন্ত থাকে তার কার্যকারিতা। এমন চমকপ্রদ তথ্যটি নিউ ইয়র্ক ডেইলি নিউজের বরাত দিয়ে জানান এনওয়াইইয়ু ল্যাংগন মেডিক্যাল সেন্টারের ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনলজি বিভাগের ডিরেক্টর ফিলিপ টায়েরন জুনিয়র. পিএইচডি।
হ্যাঁ, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর মাত্র দুই মিনিট পর্যন্ত জীবাণু থেকে সুরক্ষিত থাকবে হাত। দেখা গেছে, যা আমেরিকানদের ধারণার অন্তত ৩০ গুণ কম সময়।
এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের লেনক্স হিল হসপিটালের ফিজিশিয়ান ও ইন্টার্নিস্ট ড. লেন হরভিটজ বলেন, একদম কোন কিছু ব্যবহার না করার চাইতে অল্প সময়ের জন্য সুরক্ষা পাওয়াও ভালো। বিশেষত আপনি যখন কারোর সাথে হ্যান্ডশেক কিংবা কোন পেপারে সাইন করতে যাবেন। তবে সবচেয়ে উপকারী ও কার্যকরী জিনিসটি হলো পানি ও সাবানের সাহায্যে সময় নিয়ে হাত ধোয়া।’
stay home stay safe
কিন্তু তাই বলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বন্ধ করে দেওয়া উচিত হবে না মোটেও। হাঁচি-কাশি, খাবার খাওয়া, কিবোর্ড ব্যবহার, কোন কিছু লেখা, কারোর সাথে হ্যান্ডশেক করার আগ ও পরের মুহূর্তে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার জীবাণু থেকে নিরাপদ রাখতে কাজ করবে খুব ভালোভাবেই। তবে তার কার্যকারিতার সীমিত সময়ের বিষয়টি মাথায় রেখে ব্যবহারের প্রতি সতর্ক হতে হবে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop