অন্যান্য সময় ছেঁড়াদ্বীপের প্লাস্টিক বর্জ্য কিনল ওয়াইল্ড ট্যুরিজম

১৩-০৩-২০২০, ১৩:০২

সময় সংবাদ

fb tw
ছেঁড়াদ্বীপের প্লাস্টিক বর্জ্য কিনল ওয়াইল্ড ট্যুরিজম
পর্যটন কেন্দ্রের পরিবেশ রক্ষায় সেন্টমার্টিনের ছেড়াদ্বীপে মাত্র ১৩৭২ টাকা ব্যয়ে যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক আবর্জনা কিনে নিল পরিবেশবান্ধব ট্যুরিস্ট গ্রুপ ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ। গত ৮ থেকে ১২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত শিক্ষা সমাপনী ট্যুরে অংশ নেয়া শিক্ষার্থীদের সহযোগিতায় এ কর্মসূচি পালিত হয়। এ সময় শিক্ষার্থীরা যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক সংগ্রহ করে ওয়াইল্ড ট্যুরিজমের কাছে বিক্রি করে।
ট্যুর বাস্তবায়নের দায়িত্বে থাকা ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশের পরিচালক (অর্থ) তানজিনা হোসেন চৈতী জানান, আমরা প্রতিটি প্লাস্টিকের প্যাকেট ১ টাকা, ছোট প্লাস্টিকের বোতল ২টাকা, দেড় লিটার পর্যন্ত পানির বোতল ৩ টাকা এবং ৫ লিটারের পানির বোতল ৫ টাকা ধরে কিনেছি। সব মিলিয়ে ছেড়াদ্বিপ থেকে দুই বস্তা প্লাস্টিক উদ্ধার করেছি। যার জন্য আমাদের ব্যয় করতে হয়েছে মাত্র ১৩৭২ টাকা। ব্যবসা নয়, মূলত পর্যটন কেন্দ্রের পরিবেশ রক্ষায় পর্যটকদের সচেতন করতেই আমরা এ কর্মসূচি পালন করেছি।
তিনি আরো বলেন, সেন্টমার্টিন কত সুন্দর একটি দ্বীপ অথচ পর্যটকরা যত্রতত্র আবর্জনা ফেলে এর পরিবেশ নষ্ট করে ফেলছে। ছোট ছোট অনেক প্লাস্টিক স্ট্র-সাগরে ভাসতে দেখেছি। যা দেখে খুব কষ্ট পেয়েছি। তাই দেশের পর্যটন সম্পদ রক্ষার স্বার্থেই এ কর্মসূচি পালন করেছি।
ওয়াইল্ড ট্যুরিজমের এই কর্মসূচিতে অংশ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন শিক্ষার্থীরাও। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী রওনক মিরাজ বলেন, সেন্টমার্টিন ঘুরে আমরা আসলেই অনেক বেশী উচ্ছ্বসিত। এই দ্বীপ আমাদের দেশের একটি সম্পদ। কিন্তু ইদানীং মানুষের অসচেতনটা আর অসহযোগিতামূলক আচরণের জন্য দ্বিপের সৌন্দর্য নষ্ট হতে চলেছে। তাই ওয়াইল্ড ট্যুরিজমের এ উদ্যোগের সঙ্গে ঐক্যমত্য পোষণ করে আমরাও প্লাস্টিক সংগ্রহের মাধ্যমে দ্বীপটিকে রক্ষার ক্ষুদ্র প্রচেষ্টা চালিয়েছি। আমরা এতে আনন্দিত।
অপর শিক্ষার্থী রাফফাতে জান্নাত সিলভী বলেন, সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতা তৈরি করার লক্ষ্যে। আমরা অবশ্যই ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ-এর এমন উদ্যোগকে স্বাগত জানাই৷ পরিবেশ বাঁচাতে এমন অভিনব উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমি এতে অংশ নিতে পেরে আনন্দিত।
উল্লেখ্য, প্লাস্টিকমুক্ত দেশ গড়তে জনসচেতনতা তৈরির অংশ হিসেবে বাংলাদেশে প্রথম পর্যটকদের কাছ থেকে প্লাস্টিক কেনার পদ্ধতি চালু করেছে ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ। প্লাস্টিকমুক্ত পর্যটন ভাবনার জন্য ইতিমধ্যে অ্যাওয়ার্ডও অর্জন করেছেন ট্যুর গ্রুপটি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop