স্বাস্থ্য গরমে কী আসলে কমবে করোনা ভাইরাস?

১৩-০৩-২০২০, ০৯:৩০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গরমে কী আসলে কমবে করোনা ভাইরাস?
ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা ভাইরাস। প্রতিদিনই মৃত্যুর তালিকায় দীর্ঘ হচ্ছে, সেই সঙ্গে মানুষের মধ্যে আতঙ্কও বাড়তেছে। ইতিমধ্যে অনেক দেশে স্কুল কলেজসহ গণপরিবহন ব্যবস্থা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে, কীসে দাপট কমবে করোনা ভাইরাসের। এ নিয়ে গবেষণার চলছে।
এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে তাপমাত্রা ও করোনার সঙ্গে সম্পর্ক নিয়ে নানা তত্ত্ব। নানারকম গবেষণাও চলছে এই নিয়ে। তাপমাত্রা বাড়লেই প্রভাব পড়ে এই ভাইরাসে। দাবি, একদল গবেষকের।
অন্য আরেকদল গবেষকের আবার দাবি, ক্রমাগত জিনগত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে এই ভাইরাস। এ নিয়ে আশা-আশঙ্কা বিরাজমান চিকিত্‍সকদের কণ্ঠে।  
১২ মার্চ, শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গরম বাড়লে করোনা ভাইরাস ক্ষমতা হারাবে, এমন তত্ত্বে সিলমোহর দেওয়া যাচ্ছে না। সাংবাদিক সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে, ভাইরাসের চরিত্র এখনও অজানা। উচ্চ তাপমাত্রায় ভাইরাসের ক্ষমতা লোপ পাবে কিনা, তা এখনও বলা যাচ্ছে না।
চীনে সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রা ৮.৭২ ডিগ্রি সেলসিয়াস পার করার পর ভাইরাসের সংক্রমণ কমেছে। বিশেষজ্ঞদের অনেকে আবার দাবি করেছে, বেশি তাপমাত্রা বা আর্দ্রতা সহ্য করতে পারে না এই ভাইরাস।
অন্যদিকে হাভার্ড টি এইচ চ্যান স্কুলের একটি গবেষণা বলছে, চিনেই ঠান্ডা ও গরম দু'রকম পরিবেশেই এই ভাইরাস ছড়িয়েছে। তাই এমন দাবি অবান্তর।
আবার, চীনেরই পিকিং ইউনিভার্সিটির স্কুল অফ লাইফ সায়েন্সেসের একদল গবেষক নোভেল করোনা ভাইরাস নিয়ে গবেষণা চালিয়েছেন। তাদের দাবি, গবেষণায় দেখা গিয়েছে, জিনগত পরিবর্তন ঘটিয়ে এই নোভেল করোনাভাইরাস আরও ভয়ঙ্কর হয়ে উঠছে।
এই পরিস্থিতিতে আপাতত সতর্কতা ছাড়া উপায় দেখছে না মানুষ।    

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop