তথ্য প্রযুক্তির সময় চমক থাকছে আইফোন আইওএস ১৪ তে

১২-০৩-২০২০, ১১:৫৫

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
চমক থাকছে আইফোন আইওএস ১৪ তে
আইফোন গ্রাহদের জন্য নতুন ফিচার আনছে প্রতিষ্ঠানটি। এবছর সর্ব প্রথম ফাইভ-জি সমর্থিত আইফোনের সঙ্গে গ্রাহকদের জন্য বিশেষ চমক হিসেবে থাকবে আইওএস ১৪ ভার্সনে। এটির হোমস্ক্রিনে বেশকিছু গুরুত্বপূর্ণ ফিচার থাকবে।
ম্যাকরিউমার্সের প্রতিবেদন অনুযায়ী, আইফোন ৬ এস থেকে আইফোন ১১ প্রো ম্যাক্স পর্যন্ত ডিভাইসে আইওএস ১৪ সংস্করণ পাওয়া যাবে। আর আইপ্যাড থার্ড জেনারেশন থেকে আইপ্যাড প্রো সব সংস্করণে এই আপডেট পাওয়া যাবে।
এদিকে অ্যাপলে এই নতুন সফটওয়্যার আইওএস বাজারে এলে তীব্র প্রতিযোগিতায় পড়তে হবে বিভিন্ন ফিটনেস অ্যাপসহ কিছু স্টার্ট আপ কোম্পানিকে। কারণ পূর্বে এসব ফিচারের জন্য আলাদা আলাদা অ্যাপ ব্যবহার করা হত। কিন্তু এখন অ্যাপলের একটি ডিভাইসেই যেহেতু সব পাওয়া যাবে। তাই ছোট ছোট কোম্পানিগুলোর মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে।
যদি জানা না থাকে তাহলে জেনে নিতে পারেন, কি কি ফিচার থাকছে জনপ্রিয় আইফোনের এই আইওএস ১৪ ভার্সনে।
ওয়ালপেপার – থার্ড পার্টি
আইওএস ১৪ এই ভার্সনে নতুন ধরনের ওয়ালপেপার থাকবে। যদিও বর্তমানে স্টিল ও লাইভ ওয়ালপেপার রয়েছে।
এয়ারট্যাগস – ফাইন্ড ইয়োর স্টাফ
অবশেষে বহুল অপেক্ষিত ফিচার এয়ারট্যাগস চালু করতে যাচ্ছে অ্যাপল। এটি দিয়ে প্রয়োজনীয় ছোট-খাটো জিনিস যেমন ওয়ালেট, চাবি, গ্যাজেটসহ অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিস খুঁজে পেতে সাহায্য করবে। যা আইওএস ডিভাইসে থাকা ফাইন্ড মাই অ্যাপ থেকে কাজ করবে। এয়ারট্যাগসে কয়েনের মতো ছোট ব্যাটারি থাকবে, যা চাইলে খোলা যাবে।
ফিটনেস: সিমোর
নতুন আইওএস সংস্করণে ওয়ার্কিং আউট বা স্বাস্থ্য গাইড সম্পর্কিত অ্যাপ থাকবে। যা অ্যাপল ওয়াচ এবং অ্যাপল টিভিতেও চলবে। অ্যাপটি থেকে বিভিন্ন ধরণের ব্যায়ামের নির্দেশনামূলক ভিডিও ডাউনলোড করা যাবে। ধারণা করা হচ্ছে, এই অ্যাপকে ফিট কিংবা ফিটনেস অ্যাপ বলা হবে। এটি দিয়ে স্ট্রেচিং, কোর ট্রেনিং, স্ট্রেনথ ট্রেনিং, দৌড়ানো, সাইক্লিং, রোয়িং, হাঁটা, নাচসহ যোগ ব্যায়ামের পদ্ধতি শেখা যাবে। আর অ্যাপল ওয়াচের মাধ্যমে ব্যায়ামের ক্ষেত্রে কতোটা উন্নতি হয়েছে তা ট্র্যাক করা যাবে।
অগমেন্টেড রিয়েলিটি স্ক্যানিং: গোবি
অ্যাপলের নতুন আইওএস ১৪’তে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছ। যা দিয়ে ইউজাররা একটি জায়গা কিংবা কোনো বস্তুর ছবি স্ক্যান করে তা থেকে সচিত্র তথ্য পাওয়া যাবে। এটা অনেকটা গুগলের অগমেন্টেড রিয়েলিটি ফিচারের মতো। এছাড়াও থাকছে আইমেসেজের নতুন সংস্করণ, ভালো ঘুমের জন্য স্লিপিং ট্র্যাকার এবং কাস্টমাইজড ভয়েজ সিনথেসাইজার।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop