স্বাস্থ্য ইতালিতে ৬ কোটি মানুষ কোয়ারেন্টাইনে

১০-০৩-২০২০, ১৩:১১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
ইতালিতে ৬ কোটি মানুষ কোয়ারেন্টাইনে
ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং এ রোগে মৃত্যু দ্রুত বাড়ছে। ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে দেশটির প্রায় ছয় কোটি বাসিন্দাই রয়েছেন কোয়ারেন্টাইনে। মঙ্গলবার (১০ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।
সোমবার ইতালিতে নতুন করে ১ হাজার ৭৯৭ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এদিন মারা গেছেন ৯৭ জন, এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬৩ জনে।
দেশটিতে ভয়ংকর রূপ নিয়েছে করোনা ভাইরাস। মরণঘাতী এ ভাইরাসে সোমবার ১৭৯৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে আক্রান্ত রোগীর সংখ্যা ৯ হাজার ১৭২।
সুস্থ হওয়ার চেয়ে আক্রান্তই হচ্ছে বেশি। ইতোমধ্যে সুস্থ হয়েছে ৭২৪ জন। চিকিৎসাধীন রয়েছেন ৭ হাজার ৯৮৫। এর মধ্যে গুরুতর অসুস্থ ৬৫০ জন। করোনার আঘাতে ইতালির প্রতিটি অঞ্চল ও প্রদেশে জনজীবন স্থবির হয়ে পড়েছে। সরকার নতুন করে করোনা ভাইরাস থেকে রেহাই পেতে জনসমাগম এড়িয়ে চলতে নির্দেশ দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে। জনগণকে ঘরে অবস্থান করার নির্দেশ দিয়েছেন এবং জরুরি প্রয়োজনে ভ্রমণ করতে হলে অনুমতি নিতে বলেছেন তিনি।
এ মুহূর্তে গোটা ইতালি অবরুদ্ধ অবস্থায় রয়েছে। ভ্রমণে বিধি নিষেধসহ গোটা দেশে জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। সব পানশালা ও রেস্তোরাঁ ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। তবে কাস্টমারদের একেঅপরের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে।
অন্য দোকানগুলোতেও কাস্টোমারদের পরস্পরের কাছ থেকে অন্তত এক মিটার দূরে থাকতে হবে। সিনেমা হল, মঞ্চ এবং জাদুঘর বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে সব স্কি রিসোর্ট।
ফুটবল ম্যাচসহ সব ধরনের খেলার অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সব স্কুল ও বিশ্ববিদ্যালয়। বিয়ে, শেষকৃত্যের অনুষ্ঠানসহ সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।
যারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন, তাদের রক্ষা করার জন্যই এসব ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান জিউসেপ কোঁতে।
সোমবার এক সংবাদ সম্মেলনে কোন্তে বলেন, সবচেয়ে ভালো হয় যদি আমরা নিজেদের বাসায় অবস্থান করি। আক্রান্তের সংখ্যা ও মৃত্যু দ্রুত বাড়ছে। পুরো ইতালিকে সুরক্ষিত স্থানে পরিণত করতে হবে। এখন আর কালক্ষেপণের সময় নেই। ইতালির ভালোর জন্যই আমাদের সবাইকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে। এটা এখনই মানতে হবে। এ লক্ষে সব নাগরিকের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমি আরও শক্তিশালী ও গুরুতর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।
ইতালির ২০টি প্রদেশের সবগুলোতেই কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop