স্বাস্থ্য সুস্থ মানুষের মাস্ক ব্যবহারে বাড়বে করোনার ঝুঁকি

১০-০৩-২০২০, ০২:২৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
সুস্থ মানুষের মাস্ক ব্যবহারে বাড়বে করোনার ঝুঁকি
করোনা ভাইরাস বা কোভিড-১৯ থেকে বাঁচতে গণহারে মাস্ক ব্যবহার করার দরকার নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আইওয়া -এর ‘কলেজ অব মেডিসিন’ এর ঔষধ ও মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক এলি পেরেনসেভিচ।
বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস সম্প্রতি অধ্যাপক এলি পেরেনসেভিচের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। সেখানে নিজের এ মতামত ব্যক্ত করেছেন এলি পেরেনসেভিচ।
তিনি বলেছেন, সুস্থ্য মানুষের জন্য মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। কারণ করোনা ভাইরাস বাতাসের সঙ্গে ছড়ায় না, যে বাতাসে ভেসে নাকে বা মুখে প্রবেশ করবে। ভাইরাসটি শরীরের স্পর্শে ছড়ায়। বা হাঁচি-কাশির মাধ্যমে অন্যের শরীরে প্রবেশ করে। এই ভাইরাস ছড়ানোর প্রধান উপায় হচ্ছে, হাতের মাধ্যমে নাকে বা মুখে প্রবেশ করা। বিশেষত যখন হাত নাকে বা মুখে নেয়া হয়।
তার মতে, একজন সুস্থ্য মানুষ যদি বারবার নাকে না মুখে হাত দেন তাহলে তার হাত থেকেই করোনা ভাইরাস ফুসফুসে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে সুস্থ্য মানুষ মাস্ক ব্যবহার করতে গিয়ে বারবার হাত নাকে বা মুখের কাছে নেয়ায় তার হাতে ভাইরাস থাকলে সেটি শরীরে প্রবেশ করতে পারে। কিন্তু যদি হাত পেছনে রাখা হয় তাহলে সেই আশঙ্কা নেই। তাই মাস্ক ব্যবহার করতে গিয়েও করোনা সংক্রমণ হতে পারে।
এলি পেরেনসেভিচ মনে করেন, যদি হাতকে সব সময় নাক ও মুখ থেকে দূরে রাখা যায় এবং হাত নিয়মিত পরিস্কার রাখা যায় তাহলে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকা সম্ভব।
তবে যদি আপনি অসুস্থ্য হন বা হাচি-কাশি হয় তাহলে আপনাকে মাস্ক ব্যবহার করতে হবে। এক্ষেত্রে মাস্ক ব্যবহারের উদ্দেশ্য হচ্ছে, পরিবার বা কাছাকাছির মানুষদের সুরক্ষা দেয়া। যাতে আপনার থেকে ভাইরাসটি অন্যকে সংক্রমিত করতে না পারে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop