বাংলার সময় পাহাড় কাটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ টাকা জরিমানা

০৯-০৩-২০২০, ২১:২৩

কমল দে

fb tw
পাহাড় কাটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ টাকা জরিমানা
পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (০৯ মার্চ) দুপুরের পর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন। 
পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জম হোসাইন জানান, সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাহাড় থেকে গাছ বিক্রি করা হয়েছে। সেই গাছ পরিবহনের জন্য পাহাড় কেটে রাস্তা তৈরি করা হয়। এ অভিযোগ পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং গাছ পরিবহনে জড়িত দু’জন ব্যবসায়ীকে নোটিশ করা হয়। নোটিশের শুনানির পর তাদের জরিমানা দিতে বলা হয়েছে। গাছ কাটার বিষয়টি বন বিভাগ অনুসন্ধান করবে।
বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখার ডেপুটি রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী, নিরাপত্তা প্রধান মো. বজল হক, গাছ ব্যবসায়ী মো. হানিফ ও মো. বজল চট্টগ্রাম নগরীর খুলশীকে পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানিতে উপস্থিত ছিলেন। তারা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের পশ্চিমে পাহাড় কেটে রাস্তা তৈরি করে কাটা গাছের গুঁড়ি পরিবহনের কথা স্বীকার করেন।
বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫–এর ধারা ৭ অনুযায়ী, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধনের জন্য প্রাথমিকভাবে ১২ লাখ ২৫ হাজার টাকা পরিবেশগত ক্ষতি মূল্যায়ন করে জরিমানা হিসেবে তা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে।
মোয়াজ্জম হোসাইন জানান, সাত কার্য দিবসের মধ্যে জরিমানার টাকা জমা দিতে হবে। এর আগে পাহাড় কাটার অভিযোগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে ১০ কোটি টাকা জরিমানা করা হয়েছিল।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop