পশ্চিমবঙ্গ কলকাতায় ৭ই মার্চের ভাষণের ডকুমেন্টারি প্রদর্শন

০৭-০৩-২০২০, ২৩:৪৯

কলকাতা অফিস

fb tw
কলকাতায় ৭ই মার্চের ভাষণের ডকুমেন্টারি প্রদর্শন
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ-এর ভাষণ উদযাপন উপলক্ষে শনিবার সন্ধ্যায় কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের ‘বাংলাদেশ গ্যালারি’-তে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রদর্শন ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর আলোচনা করেন দুই বাংলার বিশিষ্টজনরা।
বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন কবি ও আকাশবাণী কলকাতার প্রাক্তন পূর্বাঞ্চলীয় প্রধান পঙ্কজ সাহা, বাংলাদেশের বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ নিয়ে আলোচনা করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ শমীক বন্দ্যোপাধ্যায়, দূতাবাসের প্রধান বি এম জামাল হোসেন এবং কাউন্সিলর শেখ শফিউল ইমাম।
উপ-হাইকমিশনার তৌফিক হাসান বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে অত্যন্ত সচেতনভাবে গণতাতিন্ত্রক মূল্যবোধ ও অসাম্প্রদায়িক এবং যুদ্ধের কৌশল সম্পর্কে পরিষ্কার ভাষায় যে দিক নির্দেশনা দিয়েছিলেন সে মোতাবেক বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিসমাপ্তি হয়েছে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্মাননাপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক পঙ্কজ সাহা বলেন, বঙ্গবন্ধুর রেকর্ড করার জন্য আমি দমদম বিমানবন্দরে অপেক্ষা করছিলাম তখন জানলাম তিনি তার দেশের জনগণের সঙ্গে আগে দেখা করবেন তারপর কলকাতায় আসবেন। একজন দেশ-দরদী মহান নেতার আদর্শ এমনই হওয়া উচিত যা বঙ্গবন্ধু করেছেন।
আলোচনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ শমীক বন্দ্যোপাধ্যায় বলেন, বাঙালির লক্ষ স্থির রাখার জন্য যে ধরণের বার্তা দেয়া প্রয়োজন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মাধ্যমে তার দেশের জনগণকে খুব গভীরভাবে দিয়েছিলেন। বঙ্গবন্ধুর অসাধারণ নেতৃত্বের কারণে মাত্র নয় মাসে বাংলাদেশ স্বাধীন হয়েছে।
ব্যক্তিত্ব ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ তার আলোচনায় বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের একটি বক্তব্যে বিশ্বের মানচিত্র বদলে দিয়েছিলেন। গণতান্ত্রিক চিন্তাধারায় নিমজ্জিত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সকল নির্দেশনা দিয়ে গিয়েছিলেন।
আলোচনার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এরপর এ উপ-হাইকমিশনের কাউন্সিলর (কন্স্যুলার) মো. বশির উদ্দিন রাষ্ট্রপতির বাণী এবং প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop