অন্যান্য সময় বিশ্বের ৯০ শতাংশ মানুষ নারীবিদ্বেষী

০৬-০৩-২০২০, ১৬:১০

ওয়েব ডেস্ক

fb tw
বিশ্বের ৯০ শতাংশ মানুষ নারীবিদ্বেষী
জাতিসংঘের এক নতুন প্রতিবেদনে উঠে এসেছে বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ শিক্ষা, কর্মক্ষেত্র ও রাজনীতিতে অংশগ্রহণ বিষয়ে নারীদের চেয়ে পুরুষদের ওপরই বেশি ভরসা করেন। এখনো বিশ্বের ৯০ শতাংশ নারী-পুরুষ মনে করেন, নারীরা দুর্বল।
শুধু তাই নয়, প্রতিবেদনটি বলছে, বিশ্বের ৩০ শতাংশ মানুষের মতে, স্বামীর হাতে স্ত্রীর প্রহৃত হওয়ার পেছনে অবশ্যই কোনো না কোনো যুক্তি রয়েছে।
যে গবেষণা এই প্রতিবেদনের ভিত্তি, সেই জরিপে রয়েছে বিশ্বের ৭৫টি দেশের তথ্য। প্রতিবেদনটি জানাচ্ছে, বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ এখনও নারীদের চেয়ে পুরুষদের প্রতি বেশি পক্ষপাতদুষ্ট।
জাতিসংঘের মানব উন্নয়ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা পেড্রো কনসেইসাওর মতে, বিভিন্ন ক্ষেত্রে নারীর সমান অংশগ্রহণের মতো বিষয়ে গত কয়েক বছরে উন্নতি হলেও ক্ষমতার ব্যাপক ব্যবধান থাকায় এখনও রয়ে গেছে লিঙ্গভিত্তিক বৈষম্য। অব্যাহত রয়েছে নারীদের পিছিয়ে পড়ার ধারা।
কয়েক দশক ধরে নারীর ক্ষমতায়নের উদ্দেশে নানা প্রকল্প বাস্তবায়ন করা সত্ত্বেও এখনও বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার মতে, নারীরা পুরুষদের তুলনায় দুর্বল রাজনৈতিক নেতৃত্ব দিয়ে থাকেন।
বর্তমান বিশ্বের সংসদ আসনের মাত্র ২৪ শতাংশ রয়েছে নারীদের দখলে। অন্যদিকে, বিশ্বের ব্যবসায়ী সংস্থাগুলোর মাত্র ছয় শতাংশের শীর্ষে রয়েছেন নারীরা।
জাতিসংঘের এই প্রতিবেদন অনুযায়ী, জর্ডান, কাতার, নাইজেরিয়া, পাকিস্তান ও জিম্বাবুয়েতে নারীরা ক্ষমতা থেকে সবচেয়ে বেশি দূরে অবস্থান করেন।
উল্টোদিকে, অ্যান্ডোরা, নেদারল্যান্ডস, নরওয়ে ও সুইডেনে নারী-পুরুষের মধ্যে সবচেয়ে কম লিঙ্গবৈষম্য রয়েছে।
সূত্র: ডয়েচে ভেলে, রয়টার্স

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop