শিক্ষা সময় শৃঙ্খলায় আনা যাচ্ছে না চবি ছাত্রলীগকে

০৬-০৩-২০২০, ১০:১৯

চট্টগ্রাম ব্যুরো

fb tw
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিয়ন্ত্রণহীন ছাত্রলীগকে কোনোভাবেই শৃঙ্খলায় আনা যাচ্ছে না। প্রতিদিনই তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়াচ্ছে নানা গ্রুপ এবং উপগ্রুপে বিভক্ত সংগঠনটির নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক টেন্ডারে আধিপত্য বিস্তারে তাদের এ দখলদারিত্বের চেষ্টা বলে অভিযোগ শিক্ষক নেতাদের। তবে রাজনৈতিক সদিচ্ছা ছাড়া সংঘাত কমানো কোনোভাবেই সম্ভব নয় বলে মনে করেন প্রক্টর।
মূলত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতি দুটি ধারায় বিভক্ত। এর মধ্যে একটি পক্ষ সিটি মেয়র আ জ ম নাছিরের এবং অপর পক্ষ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসাবে পরিচিত। এ গ্রুপের রয়েছে একাধিক উপগ্রুপ। তুচ্ছ বিষয় নিয়ে বারবার ছাত্রলীগের গ্রুপ- উপগ্রুপগুলো সংঘর্ষে জড়াচ্ছে। আর হল কেন্দ্রিক এ সংঘর্ষের ঘটনায় ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। আধিপত্য দখল ও টেন্ডার নিয়ন্ত্রণের জন্য ছাত্রলীগ সংঘর্ষে লিপ্ত হচ্ছে বলে জানান শিক্ষক নেতারা।
বিভিন্ন সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলাকালে লুটপাট করা হয় হলে থাকা সাধারণ শিক্ষার্থীদের ল্যাপটপ, নগদ টাকা। সংঘর্ষের পাশাপাশি ছাত্রলীগের এ ধরনের আচরণে শঙ্কিত সাধারণ শিক্ষার্থীরা।
দীর্ঘদিনেও ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি না হওয়া এবং অনুপ্রবেশকারীদের কারণে সংঘর্ষের ঘটনা ঘটছে বলে দাবী করছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতারা।
নতুন উপাচার্য হিসাবে প্রফেসর ড. শিরীন আকতার দায়িত্ব নেয়ার সাত মাসের মধ্যে ১৫ থেকে ২০ বার সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগ। প্রতিবারই ঘটনার পর গঠন করা হয়েছে তদন্ত কমিটি। কিন্তু সংঘর্ষের সাথে জড়িত ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়নি এখন পর্যন্ত।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল ইসলাম বলেন, তারা এই ব্যাপারে হস্তক্ষেপ করলে সংঘাতটা চলে যাবে।
সবশেষ গত বুধবার মধ্যরাতে ছাত্রলীগের বগি ভিত্তিক দুটি গ্রুপ কনকর্ড ও বিজয়ের মধ্যে সংঘর্ষে ৩০ জন আহত হয়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop