লাইফস্টাইল সুখী-সফল হওয়ার পথে বাধা যেটি

০৫-০৩-২০২০, ১১:০৩

প্রান্তী সারোয়ার

fb tw
সুখী-সফল হওয়ার পথে বাধা যেটি
‘মায়া’ জিনিসটা এক ধরনে ধোঁকা। একবার এ ধোঁকার পাল্লায় পড়ে গেলে গোলক ধাঁধার মত ঘুরতে থাকতে হয়। কোনো কূল কিনারা করে ওঠা যায় না। এটা হতে পারে সংসারের প্রতি মায়া। কোনো প্রাণীর প্রতি মায়া। আবার হতে পারে ভালোবাসার মানুষটির প্রতি মায়া। ভালোবাসা নিয়ে অনেক লেখালেখি অনেক কবিতা, কত গল্প, কত কিছুই হয়। কিন্তু সব গল্পের মূল নির্যাসই এই একটা কথা মায়া। এই মায়ার ধোঁকায় পড়ে ভালোবাসার গভীরতা খুঁজতে খুঁজতে কেউ পাগল হয়ে যায় আর কেউ বা আবেগে আত্মহত্যা করে বসে। আসলে ভালোবাসা জিনিসটা কি এটা বুঝে তার পেছনে ছুটে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। চেনা নেই জানা নেই এরকম অদ্ভুত এক অনুভূতির পেছনে দৌড়ানোকেই মানুষ ভালোবাসা বলে নাম দিয়েছে হয়তো।
খানিক সময় মনে হয় এই জালে জড়িয়ে পড়ে মানুষ, কেউ কিছুট পায় আর কেউ সর্বোচ্চ খোয়ায়। কিন্তু কখনও খারাপ কিছু ঘটছে এমন আচ করতে পেরেও সেটা ছিঁড়তে গেলেই আরো জড়িয়ে যেতে হয় যেন। কেমন যেনো একটা ঘোর, মায়া বুননের জালটা ছিঁড়তেই দেয় না। খানিক সময় মনে হয় এটা অচ্ছুত ধরনের এক মায়া। ছুঁয়ে ফেললে ধরনটা তার বদলে যায়। কেউ কাছে থাকলে বিরক্ত লাগে আর দূরে গেলে মায়ার সেই জালটাতে টান লাগে।
এই মায়া খানিকটা নদীতে গড়সা জালের ফাঁদে পড়ার মতই লাগে। যেমন ফাঁদে আটকে যাওয়া মাছের একেক ভাগের একেক মূল্য একেক জনের কাছে। যে জাল পেতেছে তার ঘরে মাছগুলোর দাম গড়পড়তা। ঘরে খাবার কিছু নেই মাছই তাদের সম্বল। ভালো খাবার পেলে হয়তো খাবারের তালিকা থেকে মাছটা বাদ দিতে আবেগের কানিকোনায়ও টান পড়বে না।
বাজারে উঠলে মাছের চেহারা আর জাতটা দেখা হয়। যত তাজা আর বিরল জাত হবে বাজারে দামও ততই হাকানো হবে। গরীবরা যে মাছের জাত কিনবে তা ফেলনা ফেলনা মনে হবে। বড়লোকরা যা কিনবে সেটি বিরল আর দামী বলে সেটার অকারণেই দাম বাড়তে থাকবে। ধনীরা খাবারের তালিকা থে প্রতিদিনের বড় বড় আইটেম ফেলে সেই চুনো মাছের আইটেমটাই কব্জি ডুবিয়ে খাবে। সেটা তখন তাদের কাছে অমৃত বলে মনে হবে। মাছ কিন্তু একই শুধু জায়গা আর পরিস্থিতির কারণেই মূল্য বদলে যায়। ফাঁদে পড়া মাছ নিয়ে ভিন্ন পরিস্থিতি কিন্তু গল্পের শেষটা কিন্তু একই জীবনটা ফাঁদে পড়ে মাছেরই যায়।
এই মায়া মায়া জিনিসটা কেনো জানি খুব বেশি অসহ্য একটা ব্যাপার। এই ছোট শব্দটার জন্য সুন্দর জীবনখানা কেমন করে বিষাদে যেন ভরে যায়। সেই দশ বছর পর কাউকে নিয়ে ঘরটা কিভাবে সাজাবে সেই স্বপ্ন দেখতে দেখতে বর্তমানের কয়েকবছর অনায়াসে চোখের জ্বলে ভাসিয়ে দেয় বেশিরভাগ মানুষ। অল্প কিছু সংখ্যক মানুষ আছে আবেগকে বশ করে জালের বাইরে বেরোতে পারে আর এরাই আসলে সফল। ঠিক যেমন করে গড়সা জালের পাশ কাটিয়ে যাওয়া বাকী মাছ গুলোর মতনই। জালে উঠে বিভিন্ন দামে নিজেকে বিক্রি হওয়াতে কোনো আনন্দ নেই। ফাঁদে পড়লেই তাই শেষ। যারা ফাঁদে পড়েনি সমস্ত জলাসয় তাদের। তার ছুটে চলবে, স্বাভাবিক জীবন যাপন করে শান্তি নিয়ে বেঁচে থাকবে আপন ভুবনে।
stay home stay safe
গড়সা জালে আলতো করে মাছ গুলোকে তোলা হয় ঠিকই তা ক্ষণিকেরই জন্য আর এটাও আরেক ধরনের ফাঁদ যেন জাল ছিঁড়ে বেরোতে না পারে।
পৃথিবীতে সুখী হওয়ার মূল মন্ত্রটাই বোধ হয় মায়া ছিঁড়ে বেরিয়ে যাওয়া। স্বাভাবিক নিয়মে শুধু নিজেকেই ভালোবাসতে পারাটা শিখতে হবে। মাছের যেমন জাত আর তরতাজা বিচার করা হয়। মানুষের বেলায় ও ঠিক তাই, গুন চেহারা, জাত ভালোমন্দ বিচার করেই মূল্য নির্ধারণ করা হয়। ভালো মানুষের ভাগে পড়লে ভালো আর না পড়লে সবই গেলো। জীবনটাকে যতই তুচ্ছ ভাবি না কেনো আসলে কিন্তু জীবন অতটাও তুচ্ছ নয়। তুচ্ছ মনে হয় তখন যখন নিজের প্রতি নিজের বিশ্বাসটা হারিয়ে যায়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop