বাণিজ্য সময় 'ভারত থেকে পেঁয়াজ আনার প্রয়োজন নেই'

০৩-০৩-২০২০, ১৪:৫৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
'ভারত থেকে পেঁয়াজ আনার প্রয়োজন নেই'
ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও পেঁয়াজ আমদানি সাময়িক বন্ধের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। মিয়ানমার, পাকিস্তান, মিশর ও তুরস্ক থেকে আমদানিকৃত পেঁয়াজের মজুত রয়েছে জানিয়ে কৃষি অর্থনীতিবিদরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আনার আর প্রয়োজন নেই। দেশে পেঁয়াজের উৎপাদন বাড়াতে এবং কৃষকের স্বার্থ সুরক্ষায় আমদানি নিয়ন্ত্রণের বিকল্প নেই বলে মনে করেন কৃষিমন্ত্রী।
প্রায় পাঁচ মাস পর পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করেছে ভারত। সোমবার (২ মার্চ) ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপন অনুযায়ী ১৫ মার্চ থেকেই ভারতীয় পেঁয়াজ আমদানি করা যাবে। নূন্যতম রপ্তানি মূল্যের যে শর্ত ছিলো, সেটিও প্রত্যাহার করা হয়েছে। তাই এখন যে কোন দামেই ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজ রপ্তানি করতে পারবেন।
এদিকে দেশে উৎপাদিত প্রায় ১৫ লাখ টন পেঁয়াজ বাজারে আসার অপেক্ষায়। পর্যাপ্ত যোগান আছে মিশর, মিয়ানমান, তুরস্ক ও চীনা পেঁয়াজের। এ অবস্থায় ভারত থেকে আমদানির প্রয়োজন নেই বলে মনে করেন ব্যবসায়ীরা।
এক ব্যবসায়ী বলেন, 'অনেক দেশের পেঁয়াজ আছে। এই মুহূর্তে ভারতের পেঁয়াজ না আসলেই ভালো হয় কৃষকের।'
কৃষি অর্থনীতিবিদরা বলছেন, আমদানি নিয়ন্ত্রণে থাকলে ভাল দাম পাবেন কৃষক।
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বাণিজ্য ব্যবস্থাপনা অনুষদের ডিন ড. মিজানুর রহমান বলেন, ‘দেশের কৃষক বাঁচাতে হলে আমদানি আপাতত বন্ধ রাখাই দরকার। আমদানি আপাতত বন্ধ রাখলেও মনে হয় না ভারত মনোক্ষুন্ন হবে।’
কৃষকের স্বার্থ সুরক্ষায় পেঁয়াজের মৌসুমে আমদানি নিয়ন্ত্রণে সরকার পরিকল্পনা করছে বলে জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
বর্তমানে বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫৫ থেকে ৫৮ টাকায়। মিয়ানমারের পেঁয়াজ ৫০ থেকে ৫৫ এবং চীনা পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৮ থেকে ৫০ টাকায়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop