লাইফস্টাইল কাঁচা সবজি ও ফল টাটকা রাখবেন যেভাবে

০৩-০৩-২০২০, ১৪:১৫

লাইফস্টাইল ডেস্ক

fb tw
কাঁচা সবজি ও ফল টাটকা রাখবেন যেভাবে
ঘরোয়া কিছু উপায় জানা থাকলে ও নিয়ম মেনে সংরক্ষণ করতে পারলে বেশ কিছুদিন টাটকা থাকবে কাঁচা সবজি ও ফল।
আসুন জেনে নেই ঘরোয়া কিছু টোটকা:
আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, রাখলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে।
পেঁয়াজ ভাল থাকে কাগজের মোড়কে। তবে পেঁয়াজ রাখার মোড়কের গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাতে হাওয়া চলাচল হবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে। রসুনও কাগজের মোড়কে রেখে, ফুটো করে দিন কয়েকটা। খোলা জায়গায় রাখুন। এ ভাবে রাখলে ফ্রিজে না রাখলেও ভাল থাকবে রসুন।
আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিত। প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।
stay home stay safe
বাড়িতে এনেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।
টমেটো ফ্রিজে রাখলে দ্রুত খারাপ হবে। টমেটোকে একটা কাঠের ট্রেতে রাখুন। অবশ্যই বোঁটার দিকটা নীচের দিকে রেখে টমেটো সংরক্ষণ করুন। বরং বাইরে কোনও ঝুড়িতে টমেটো রাখুন।
বাতাস ঢুকতে পারবে না এমন কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচা মরিচ। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। লঙ্কার বৃন্ত ছিঁড়ে রাখুন। এতে মরিচ সহজে পচে না। এ বার মুখ বন্ধ পাত্রটি অন্য আর একটি নরম কাপড়ে ঢেকে নিন। এর পর এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন। আরও ভাল ফল পেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখুন মরিচ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop