বাণিজ্য সময় প্রবৃদ্ধি বাড়লেও বাড়েনি কর্মসংস্থান

০২-০৩-২০২০, ১৭:০৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
প্রবৃদ্ধি বাড়লেও বাড়েনি কর্মসংস্থান
বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি বাড়লেও সে অনুপাতে কর্মসংস্থান বাড়েনি। গত দেড় দশকে দেশের অভ্যন্তরে  কর্মসসংস্থান ক্রমশ কমছে। ২০০৫ থেকে ২০১০ পর্যন্ত যেখানে প্রতি বছর শিল্প বা উৎপাদনশীল খাতে সাড়ে তিন লাখ কর্মসংস্থান হয়েছে  ২০১৬-১৭তে তা কমে ২ লাখে দাঁড়িয়েছে। দেশের শ্রমশক্তি ক্রমশ বিদেশে কর্মসংস্থানের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। যা খুবই উদ্বেগজনক।
কারণ বিদেশে প্রেরিত শ্রমশক্তির ৫৪ শতাংশ অদক্ষ। চতুর্থ শিল্প বিপ্লবের কারণে আগামীতে অদক্ষ শ্রমিক নেবেনা কোন দেশ। তাই এখন থেকে প্রস্তুতি না নিলে বিদেশে শ্রমবাজার সঙ্কুচিত হয়ে যাবে। ২০১৭ সালে দেশে অভ্যন্তরে তরুণদের কাজে অংশগ্রহণে হার কমে ৪৮.৭ শতাংশে দাঁড়িয়েছে।
বাংলাদেশে কর্মসংস্থান ও শ্রমবাজার পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞরা।
গবেষক রুশিদান ইসলাম বলেন, ২০০৫- ৬ এ যেখানে জিডিপিতে শ্রমশক্তির অবদান ছিল প্রায় ৫০ শতাংশ ২০১৬-১৭ তে তা কমে দাঁড়িয়েছে ২৭. ৭০ শতাংশ। এই সময়ে উৎপাদনশীলতা ৪৮.৭৫ থেকে বেড়ে ৭১.২৩ শতাংশে দাঁড়িয়েছে। শ্রমশক্তির পরিবর্তে উচ্চ প্রযুক্তির ব্যবহার বেশি ছিল।পোশাক ছাড়া অন্যান্য খাত সেভাবে প্রবৃদ্ধি হয়নি।সব খাতকে প্রণোদনা দেয়ার ক্ষেত্রে সমান গুরুত্ব দেয়া হয়নি। প্রণোদনা প্রদানে বৈষম্য দূর করতে হবে।অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের অভ্যন্তরে বেশি  কর্মসংস্থান সৃষ্টি ও বিদেশে দক্ষ শ্রমশক্তি প্রেরণের বিষয়ে গুরুত্ব দিতে হবে।না হয় রেমিটেন্স কমে যাবে।বর্তমানে বিদেশী দক্ষ শ্রমশক্তি বছরে চার বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে,এটা বেশি দিন চলতে দেয়া যায়না।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop