বাণিজ্য সময় করোনার প্রভাবে বিশ্ব বাজারে শেয়ারের দর পতন

২৯-০২-২০২০, ১২:০৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
করোনার প্রভাবে বিশ্ব বাজারে শেয়ারের দর পতন
করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশের শেয়ার বাজারে দর পতন দেখা দিয়েছে। বড় ধরনের পতন দেখা দিয়েছে ভারতে। দেশটিতে ২০০৯ সালের পর শেয়ার বাজারে সবচেয়ে বড় পতন এটি। বিশ্বজুড়ে শেয়ারের মূল্য কমেছে ৫ লাখ কোটি মার্কিন ডলারের বেশি।
অন্তত ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। এর প্রভাবে বন্ধ রয়েছে গুরুত্বপূর্ণ রুটে যোগাযোগ ব্যবস্থা। বিমান পরিবহন থেকে শুরু করে পণ্য পরিবহন। ব্যবসা-বাণিজ্যও হারিয়েছে তার স্বাভাবিক গতি। ফলে করোনার নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বিশ্ব অর্থনীতিতেও। প্রভাব মুক্ত নয়, বিশ্বের বিভিন্ন দেশের শেয়ার বাজারও।
ভারতের শেয়ার বাজারে গেল সপ্তাহে এনএসই নাইনটি ফিফটি শেয়ারের সূচক কমে ৭ দশমিক ৩ শতাংশ এবং সেনসেক্স ৬ দশমিক ৮ শতাংশ পতন ঘটে। যা গত এক দশকে সর্বোচ্চ। এতে বিনিয়োগকারীদের ক্ষতি ধরা হয়েছে প্রায় সাড়ে ৫ লাখ কোটি টাকার বেশি। পতনের দিকে অন্যান্য দেশের শেয়ারবাজারও।
জার্মানিতে ৩ দশমিক ৯, লন্ডনে ৩ দশমিক ৪, ইতালিতে ৩ দশমিক ৬, যুক্তরাষ্ট্রে ৩ দশমিক ৭, চীনে ৩ দশমিক সাত-এক, জাপানে ৩ দশমিক ছয়-সাত এবং অস্ট্রেলিয়ায় ৩ দশমিক তিন-পাঁচ শতাংশ দর পতন ঘটে।
চীনে করোনার প্রকোপ কিছুটা কমলেও ছড়িয়ে পড়েছে অন্য দেশগুলোতে। প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ সঙ্কটের হাত থেকে বিশ্ব অর্থনীতি কবে মুক্তি পাবে সে ব্যাপারে নির্দিষ্ট করে বলতে পারছেন না সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop