বাণিজ্য সময় পণ্য আসার হার কমছে, বিপর্যয়ে পড়ছে আমদানি-রফতানি

২৯-০২-২০২০, ১০:৫২

কমল দে

fb tw
পণ্য আসার হার কমছে, বিপর্যয়ে পড়ছে আমদানি-রফতানি
মরণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে বিদেশ থেকে পণ্য আসার হার কমতে থাকায় বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে দেশের আমদানি-রফতানি বাণিজ্য। বিশেষ করে রাজস্ব আয়ের অন্যতম প্রধান খাত চট্টগ্রাম বন্দরে এর নেতিবাচক প্রভাব পড়ছে সবচেয়ে বেশি। গত বছরও এ সময় বন্দরে একশ’র বেশি জাহাজের অবস্থান থাকলেও এখন তা আশিতে নেমে এসেছে। একই অবস্থা কন্টেইনারের ক্ষেত্রেও।
দেশের আমদানি-রফতানি বাণিজ্যের গতি-প্রকৃতি অনুসারে দুই ঈদ এবং বাজেটের আগে অর্থনৈতিক অবস্থা চাঙ্গা হয়ে উঠে। এ সময়ে পণ্যের আমদানিও হয় অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি। কিন্তু এবার সেই চিত্র নেই। করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকে বন্দরে পণ্য আসার পরিমাণ ক্রমশ কমছে। স্বাভাবিক সময়ে ৪৯ হাজার টিইউএস ধারণ ক্ষমতার চট্টগ্রাম বন্দরে ৪৫ হাজার টিইউটএসের বেশি কন্টেইনার থাকতো। আর বৃহস্পতিবার বন্দরে কন্টেইনারের পরিমাণ দাঁড়ায় ৩৪ হাজার টিইউএস।
চট্টগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, চীন থেকে শিপমেন্ট বন্ধ ছিল। এখন তার প্রভাব পড়েছে। আমাদের পোশাক শিল্পের কাঁচামাল নেই বললেই চলে।
বিজিএমইএর পরিচালক মাহবুব চৌধুরী বলেন, দুই মাস পর কারও কাপড় থাকবে না। তখন কী কাজ করাব আর বেতনই কীভাবে দিব।
শুধুই যে কন্টেইনারের পরিমাণ নয় কমেছে কন্টেইনারবাহী জাহাজ আসার সংখ্যাও। এমনকি বন্দরের বর্হিনোঙরে জাহাজের অবস্থানও তুলনামূলক কমেছে।
বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী বলেন, করোনা ভাইরাসের প্রভাবে জাহাজের সংখ্যা কমে গেছে এবং ক্রমান্বয়ে আরও কমছে।
চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ফজলে একরাম চৌধুরী বলেন, উহান থেকেই আমাদের বেশিরভাগ জাহাজ আসে কিন্তু করোনা ভাইরাসের কারণে আমাদের শিপমেন্ট কমেছে। মার্চে এর পুরোটা বোঝা যাবে।
তবে বন্দর কর্মকর্তাদের দাবি, শুধু চীন থেকে জাহাজ আসার পরিমাণ কমলেও অন্যান্য গন্তব্য থেকে জাহাজ আসা স্বাভাবিক রয়েছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, আমাদের আগে যেমন জাহাজ আসত এখনও তেমনই আসছে। ফেব্রুয়ারিতে ৮টি জাহাজ এসেছে। এর আগে জানুয়ারিতে এসেছে ১৫টি।
চট্টগ্রাম বন্দর দিয়ে আসা জাহাজ এবং পণ্যের শুল্ক হিসাবে বছরে ৪০ থেকে ৪৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে চট্টগ্রাম কাস্টম হাউজ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop