ধর্ম সৌদি বিবেচনা না করলে ওমরাহ ভিসায় আবার যাওয়া অনিশ্চিত

২৮-০২-২০২০, ১৫:৩২

হাজেরা শিউলি

fb tw
সৌদি সরকার বিবেচনা না করলে বাতিল হওয়া ১৫ দিন মেয়াদের ওমরাহ ভিসায় আবার যাওয়া অনিশ্চিত। এ জন্য বাংলাদেশ বিমানের মতো সব এয়ারলাইন্সেরও যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়া উচিত বলে মনে করেন সংশ্লিষ্টরা। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে এয়ারলাইন্সগুলো বড় ধরনের ক্ষতির মুখে পড়বে। কারণ তাদের মোট যাত্রীর ৩০ ভাগই ওমরাহ'র। এই ভিসা দিয়েই যেন পরবর্তী সময়ে ওমরাহতে যাওয়া যায় সে বিষয়ে কূটনৈতিক তৎপরতার দাবি।
সৌদি সরকারের ওমরাহের সাময়িক নিষেধাজ্ঞায় বাংলাদেশ বিমানের জেদ্দা ও মদিনার ফ্লাইট সবচেয়ে বেশি লোকসানে পড়বে। মার্চ পর্যন্ত সব ফ্লাইটই বুকিং। আনুমানিক ১৫ থেকে ১৬ হাজার যাত্রীর আসন ফাঁকা যাবে। এক মাসে আরো দুটি রুটে বিমানের ৪৪ টি ফ্লাইট আছে। কিন্তু ফিরতি ফ্লাইটগুলো পুরো বুকিং থাকায় ফ্লাইট বন্ধ করতে পারবে না সংস্থাটি। তবে যাত্রীদের কোন দোষ না থাকায় তাদের টিকিটের টাকা ফেরত দেয়া হবে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ।
বিমান বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেন, আমার এখন ক্ষতি হবে, কিন্তু আমার ফ্লাইট চালাতে হবে। মার্চ মাস পুরোটাই বুকিং আছে।  
ঢাকা থেকে সৌদি এয়ারলাইন্স ও বাংলাদেশ বিমান সরাসরি জেদ্দা, রিয়াদ, দাম্মাম ও মদিনা রুটে ফ্লাইট পরিচালনা করে। এছাড়া গালফ এয়ার, কুয়েত এয়ার, এয়ার অ্যারাবিয়া, সালাম এয়ার, ফ্লাই দুবাই, এমিরেটসসহ ১০ থেকে ১২টি এয়ারলাইন্স সৌদি আরবে ফ্লাইট পরিচালনা করে। প্রতিদিন এসব এয়ারলাইন্সে ১২শ থেকে ১৫শ' যাত্রী থাকেন ওমরাহ ভিসার। সে হিসেবে যাত্রীর খরা প্রকট হবে সৌদি আরবের এই নিষেধাজ্ঞার জন্য। হাব নেতারা, এয়ারলাইন্সগুলো যাতে টিকিটের টাকা ফেরৎ দেয় সে জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।
এভিয়েশন বিশ্লেষক কাজী ওয়াহিদুল আলম বলেন, ওমরাহ ভিসা বাবদ প্রায় ১৮ হাজার থেকে ২০ হাজার টাকা খরচ হয়। এই ভিসা একবার ইস্যু হয়ে গেলে ফেরতের আর কোন সম্ভাবনা থাকে না।
হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ভিসার যে টাকা পরিশোধ করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সেই টাকাও সৌদি কর্তৃপক্ষের থেকে রিফান্ড বা এই নিষেধাজ্ঞা তুলে নিলে যেন ওমরাহ যাত্রীরা যেন যেতে পারে।
বর্তমানে প্রতি ফ্লাইটে ৪শ' করে সিট ফাঁকা যাচ্ছে। খুব শিগগিরই এ পরিস্থিতি স্বাভাবিক না হলে ভয়াবহ ক্ষতির মুখে পড়বে এয়ারলাইন্সগুলো।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop