সিটি নির্বাচন ভোটার দিবসেই চূড়ান্ত তালিকা পাবে চসিক

২৭-০২-২০২০, ০৮:৫৯

কমল দে

fb tw
ভোটার দিবসেই চূড়ান্ত তালিকা পাবে চসিক
অবশেষে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেতে যাচ্ছেন চট্টগ্রামের ৮৮ হাজার নতুন ভোটার। সিটি করপোরেশন নির্বাচনে (চসিক) তারা ভোট দিতে পারবেন বলে নিশ্চিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।
আগামী ২ মার্চ ভোটার দিবসে ইসির চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে। চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই নির্বাচনের তফসিল ঘোষণা করায় নতুন ভোটারদের ভোটাধিকার নিয়ে জটিলতা সৃষ্টি হয়।
খসড়া ভোটার তালিকা প্রকাশের পর যাচাই-বাছাই এবং সংশোধন শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের নিয়ম রয়েছে। কিন্তু চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে বসে ইসি। যে কারণে হালনাগাদ খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হওয়া চট্টগ্রামের অন্তত ৮৮ হাজার ভোটারের ভোটাধিকার নিয়ে অনিশ্চিয়তা দেখা দেয়। কারণ মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীদের ভোটার তালিকার যে সিডি দেয়া হচ্ছে তাতে এসব ভোটারের নাম নেই। এ অবস্থায় শুরু হয় রিটার্নিং অফিসারের পক্ষ থেকে নির্বাচন কমিশনে চিঠি চালাচালি।
চট্টগ্রাম সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, প্রার্থীদের কার্যক্রম যেগুলো আছে তাদের নাম প্রস্তাবকারী, সমর্থনকারী সেগুলো চিহ্নিত করার জন্য প্রয়োজন ছিল, সেজন্য যে তালিকা বিদ্যমান আছে সেটা সংগ্রহ করা হয়েছে। বলা হয়েছে প্রতীক বরাদ্দের দিন আমরা আপনাদেরকে নতুন ভোটার তালিকাসহ  পরিস্কার সিডি সরবরাহ করা হবে।
আগামী ২৯ মার্চ ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণার পর থেকে চলছিলো নতুন ভোটারদের ভোটাধিকার জটিলতা। নির্বাচন কমিশন সারাদেশের ভোটার তালিকা হালনাগাদ শেষে ২০ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে। আর চূড়ান্ত তালিকা প্রকাশের তারিখ আগামী ২ মার্চ। ৯ মার্চ প্রতীক বরাদ্দের দিন নতুন ভোটারদের তালিকা দেয়া হবে প্রার্থীদের। ঢাকার দু'সিটি করপোরেশন নির্বাচনও হয়েছে খসড়া ভোটার তালিকা অনুযায়ী। কিন্তু শেষ পর্যন্ত জটিলতা নিরসন হওয়ায় স্বস্তি ফিরেছে চট্টগ্রামের তরুণ ভোটারদের মধ্যে।
stay home stay safe
সাম্প্রতিক সময়ে নির্বাচনের দিন প্রবীণ ভোটারদের কেন্দ্রে আসার হার অনেক কম। তাই এবারের নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণের ক্ষেত্রে বড় ধরণের ভূমিকা রাখতে পারে তরুণদের পাশাপাশি নতুন ভোটাররা।
খসড়া তালিকা অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটার দেখানো হয়েছে ১৯ লাখ ১৭ হাজার ৯৭৮ জন। তবে বাদ পড়ারা যুক্ত হলে ভোটার সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop