আন্তর্জাতিক সময় ইদলিবে হামলা অব্যাহত

২৬-০২-২০২০, ১৭:৪২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ইদলিবে হামলা অব্যাহত
সিরয়ার বিদ্রোহী নিয়ন্ত্রণে ইদলিবে নির্বিচারে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া ও ইরান সমর্থিত আসাদ সরকার। মঙ্গলবার স্থানীয় একটি স্কুলে বিমান হামলায় অন্তত ৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে।
জাতিসংঘ জানায়, জীবন বাঁচাতে এ পর্যন্ত ১০ লাখ মানুষ তুর্কি সীমান্তে আশ্রয় নিয়েছে। এরমধ্যেই, রাশিয়া ও আসাদ সরকারকে জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম।
মঙ্গলবার তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার আজাজে বিক্ষোভ করেন বাস্তুচ্যুত সিরিয়ার নাগরিকরা। বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো ও ইদলিবে আসাদ সরকারের চলমান হামলায় ঘরছাড়া হয়েছেন তারা। অংশ নিয়ে আসাদ বাহিনীকে সহযোগিতা করায় রাশিয়া ও ইরানের তীব্র সমালোচনা করেন বিক্ষোভকারীরা।
তারা বলছে, সিরিয়ার মাটি থেকে আসাদ সরকার, রাশিয়া এবং ইরান নিপাত যাক। তাদের হামলায় আজকে আমারা নিঃস্ব। এতিম তিনটা বাচ্চা নিয়ে খুব বিপদে আছি। আল্লাহ দয়াই আমাদের একমাত্র সম্বল।
আলেপ্পো ও ইদলিব পুনর্দখলে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে আসাদ বাহিনী। এদিন, বিভিন্ন স্থাপনার পাশাপাশি বিদ্যালয়েও হামলা চালায় তারা। ৬ জন নিহতসহ আহত হয়েছে বহু সাধারণ মানুষ।
তারা বলছে, দোকান খোলে ভিতের জিনিপত্র সাজাচ্ছিলাম আমরা। বাচ্চারা এটাসেটা নিতে আসছে। হঠাৎ কোরে আমাদের ওপর কি যেনো একটা পড়লো। এরপরে আর কিছু মনে নেই। দোকান গুড়িয়ে গেছে। কেনো আমাদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে।
সিরিয়ার সরকারি বাহিনী জানায়, ইদলিবের আরো আটটি গ্রাম পুনর্দখলে নিয়েছে তারা। নিয়ন্ত্রণে নেয়া হয়েছে বিদ্রোহীদরে ব্যবহার করা তিন কিলোমিটার দৈর্ঘ্যের একটি সুড়ঙ্গের। এদিকে, সরকারি বাহিনী থেকে তুরস্কের সহায়তায় গুরুত্বপূর্ণ একটি সড়ক উদ্ধারের দাবি করেছে বিদ্রোহীরা। এসময় দু'পক্ষের সংঘাতে বহু মানুষ হতাহত হয়েছে বলে জানানো হয়। সংঘর্ষ ও প্রাণহানি অব্যাহত থাকলেও সংঘাতে বন্ধে আসাদমিত্র রাশিয়ার সঙ্গে এখনো কোনো চুক্তি হয়নি বলে জানান তুর্কি প্রেসিডেন্ট।
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেন, বুধবার রাশিয়ার একটি প্রতিনিধি দল তুরস্কে পৌঁছাবে। সংকট সমাধানে একটি পরিকল্পনা নির্ধারণে তাদের সঙ্গে সর্বোচ্চ আলোচনা করবে আঙ্কারা। এ ছাড়া, জার্মান ও ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনা কথা হয়েছে। চুক্তির বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
আসাদ সরকার আগ্রাসনের নিন্দা জানিয়ে, তুরস্ককে সঙ্গে নিয়ে পরিস্থিতি মোকাবিলয়া ট্রাম্প প্রশাসন কাজ করছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। অতিসত্বর ব্যবস্থা গ্রহণে মার্কিন প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছেন সিনেটর লিন্ডসে গ্রাহাম।
মার্কিন আইনপ্রণেতা লিন্ডসে গ্রাহাম বলেন, ইদলিবের বাসিন্দারা হত্যার শিকার হচ্ছে। আর আমরা তা দেখছি। ইরান ও রাশিয়ার সহায়তা আসাদ সরকার পাশবিক আগ্রাসন চালাচ্ছে। প্রতিরোধ না করলে চড়া মূল্য দিতে হবে। অবশ্যই তাদের জবাবদিহিতার আওতায় আনা উচিৎ। প্রেসিডেন্টকে বলছি, গণহত্যার দর্শক না হয়ে জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ পদক্ষেপ নিন।
ইদলিব পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়ে আবারো সতর্ক করেছে জাতিসংঘ। বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় ১১ লাখ মানুষের জরুরি সহায়তা প্রয়োজন বলেও জানানো হয়। আটকে পড়াদের সহায়তায় সহায়তাকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে বিবদমানপক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছে দাতব্য সংস্থ্যা রেডক্রস।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop