বাংলার সময় ৩৬ বছর পর স্ত্রীর কাছে ফিরেও ফতোয়ার কারণে দেখা হয়নি!

২৬-০২-২০২০, ১৭:১৮

নওগাঁ প্রতিনিধি

fb tw
ফিরে আসা নুরুজ্জামান
ছবি: ফিরে আসা নুরুজ্জামান
নিখোঁজের ৩ যুগ পর বাসায় ফেরা এক ব্যক্তির পরিবারে আনন্দের বন্যা বইলেও গ্রাম্য ফতোয়ার কারণে ৩দিনে স্বামী স্ত্রীর মধ্যে এখনও দেখা সাক্ষাৎ করা সম্ভব হয়নি।
এমনি ঘটনা ঘটেছে নওগাঁ উপজেলার দক্ষিণ আলাদীপুর গ্রামে। তিন যুগ পর ফিরে আসা ব্যক্তি। 
পারিবারিক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ওই গ্রামের মৃত-বাঘ রাজ্জাকের ছেলে তখনকার দিনে টগবগে যুবক নুরুজ্জামান বর্তমান (৬০) ১৯৮২ সালে পারিবারিক দ্বন্দ্বের কারণে তার বাবার ওপর রাগ করে স্ত্রী ও সন্তান রেখে নিরুদ্দেশ হয়ে যায়। এর পরে তার পরিবারের লোকজনেরা তাকে অনেক খোঁজাখুঁজি করে কোথাও না পেয়ে তার হাল ছেড়ে দেয়। 
পরবর্তীতে পরিবারের লোকজনের ধারণা সে হয়তো ভারতে পালিয়ে গেছে অথবা মারা গেছে। এ ধারণা নিয়ে নুরুজ্জামানের স্ত্রী আরিফন বিবি সে সময় তার গর্ভের সন্তানসহ নাবালক দুই ছেলেকে নিয়ে উপজেলার কৃষ্ণসদা গ্রামে তার বাবার বাড়িতে গিয়ে আশ্রয় নেন।
এমনি অবস্থায় গত সোমবার দুপুরে হঠাৎ করে নিরুদ্দেশ হওয়া নুরুজ্জামানের আগমন ঘটে তার বাবার বাসা দক্ষিণ আলাদিপুর গ্রামে। দীর্ঘ ৩৮ বছর পর গ্রামে ফিরে আসায় নুরুজ্জামানকে নিয়ে গ্রামে বেশ হৈ চৈ পড়ে যায়। সংবাদ পেয়ে নানার বাড়ি থাকায় তার ছেলেরা ছুটে চলে আসে বাবাকে এক নজর দেখার জন্য। ‍মুহূর্তে সেখানে বাবা-ছেলের মধ্যে ঘটে যায় এক মিলনমেলা।
কিন্তু স্বামী-স্ত্রীর মধ্যে ইচ্ছে থাকলেও গ্রাম্য মাতব্বরদের ফতোয়ার কারণে একে অপরের সাথে এখনও সাক্ষাৎ কিংবা দেখা করতে পারেনি তারা। গ্রামের লোকজন বলছে, কোনো স্বামী-স্ত্রীর মধ্যে ১২ বছর সম্পর্ক না থাকলে সে স্বামী-স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটে যায়। এখন তারা আর স্বামী-স্ত্রী নয়।
এ বিষয়ে ৩ যুগ পর ফিরে আসা নুরুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি জানান, সে সময় তিনি তার বাবার ওপর রাগ করে বাড়ি থেকে বের হয়ে গেছিল। এরপর সে দীর্ঘদিন রংপুর শহরে থেকে জীবনযাপন করতে থাকে। ১৯৮৫ সালের দিকে আর বাসায় ফিরবে না প্রতিজ্ঞা করে সেখানে দ্বিতীয় বিয়ে করে নতুন করে সংসার পাতে।
স্ত্রী আরিফনের সাথে কথা হলে তিনিও জানান, সে তার স্বামীর সাথে দেখা ও সংসার করতে চায়। তবে শরিয়তের কোনো বিধি নিষেধ থাকলে সেগুলি ‘ওভারকাম’ করে তিনি তার স্বামীর সাথে দেখা করবেন বলেও জানান। 
গোয়ালা ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান মুকুলের সঙ্গে মুঠোফোনে কথা হলে বিষয়টি তিনি ‘জানেন না’ বলে জানান। তবে এখন জানতে পেরেছেন নোটিশ করে বোর্ডে ডেকে তাদের একটি সমাধান করে দিবেন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop