আন্তর্জাতিক সময় পাকিস্তানের আসিয়াকে আশ্রয় দিচ্ছে ফ্রান্স

২৬-০২-২০২০, ১৫:২০

সময় সংবাদ

fb tw
পাকিস্তানের আসিয়াকে আশ্রয় দিচ্ছে ফ্রান্স
পাকিস্তানে ব্লাসফেমির অভিযোগে প্রায় দশ বছর মৃত্যুদণ্ডের মুখোমুখি থাকা আসিয়া বিবি অবশেষে আশ্রয় পাচ্ছেন ফ্রান্সে। প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) আসিয়া ও তার পরিবারকে স্বাগত জানাবেন।
সোমবার (২৪ ফেব্রুয়ারি) জার্মান রেডিও নেটওয়ার্ক আরটিএলকে দেয়া সাক্ষাৎকারে আসিয়া ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় নেবার আগ্রহের কথা জানান। সেদিন সন্ধ্যাতেই প্রেসিডেন্টের অফিস তাকে গ্রহণ করার ঘোষণা দেয়।
সম্প্রতি ফ্রেঞ্চ ভাষায় ‘অঁ ফাঁ লিবা' (অবশেষে মুক্ত) নামে আসিয়াকে নিয়ে একটি বই প্রকাশিত হয়েছে। এর ইংরেজি ভার্সনটি প্রকাশিত হবে সেপ্টেম্বরে। আসিয়ার অধিকার নিয়ে দীর্ঘদিন কাজ করে যাওয়া ফ্রেঞ্চ সাংবাদিক অ্যান-ইজাবেল তোলে এই বইয়ের একজন লেখক।
আসিয়া বলেন, ফ্রান্স আমাকে নতুন জীবন দিয়েছে, অ্যান-ইজাবেল আমার কাছে ফেরেশতার মতো।
২০১৪ সালেই আসিয়াকে সম্মানসূচক নাগরিকত্ব দেয় ফ্রান্স। তখন তিনি কারাগারে ছিলেন। 
২০১৮ সালে আসিয়া ও তার পরিবার কানাডায় পালিয়ে যাবার পর এটিই আসিয়ার প্রথম ফ্রান্স সফর। সাক্ষাৎকারে কানাডাকেও ধন্যবাদ জানান তিনি।
আসিয়া বলেন, পাকিস্তানে ব্লাসফেমি আইনে আটক অন্যদের মুক্ত করতে তিনি সাংবাদিক তোলের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে চান।
২০০৯ সালে পাঞ্জাবের শেখুপুরা জেলায় এক মাঠে কাজ করার সময় মহানবী হযরত মোহাম্মদকে অপমান করার অভিযোগ ওঠে খ্রিস্টান ধর্মাবলম্বী আসিয়া বিবির বিরুদ্ধে। মাঠে মুসলিম ধর্মাবলম্বী কিছু নারী কাজ করছিলেন৷ আসিয়া বিবি পানি নিতে গেলে ‘অমুসলিম’ বলে তাকে পানির পাত্র ধরতে দেননি তাঁরা। তারপর তারা স্থানীয় কর্তৃপক্ষের কাছে আসিয়া বেগমের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনেন।
মাঠের বাকবিতণ্ডার পর আসিয়ার বাসায় কিছু ‘ক্ষুব্ধ জনতা’ হামলা চালায় বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম। পরে পুলিশ আসিয়াকে হেফাজতে নেয় এবং তার বিরুদ্ধে আনা ব্লাসফেমির অভিযোগের তদন্ত শুরু করে। 
বিচারে পাঞ্জাব আদালতে আসিয়াকে মৃত্যুদণ্ডের সাজা দেয়া হয়। আসিয়া আপিল করলে ২০১৮ সালে সুপ্রিমকোর্ট তাকে মুক্তি দেন। কিন্তু কট্টরবাদীদের প্রতিবাদের কারণে তার জীবনের নিরাপত্তা শঙ্কা দেখা দেয়ায় তিনি জেল থেকে ছাড়া পাচ্ছিলেন না। পরে ২০১৯ সালের মে মাসে তিনি কানাডায় পাড়ি জমান।
তথ্য ও ছবি: ডয়েচে ভেলে

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop